ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বর্ণাঢ্য আয়োজনে চুয়েটে সিএসই ফেস্ট

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৮
বর্ণাঢ্য আয়োজনে চুয়েটে সিএসই ফেস্ট বক্তব্য দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বর্ণাঢ্য আয়োজনে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের বিদায় ও বরণ উৎসব ‘সিএসই ফেস্ট-২০১৮’ উদযাপিত হয়েছে।

সিএসই বিভাগের ‘১৩তম ব্যাচের বিদায় এবং ‘১৭তম ব্যাচের নবীন শিক্ষার্থীদের বরণ উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রোববার (২৩ সেপ্টেম্বর) সিএসই বিভাগের সামনে থেকে আনন্দ র‌্যালির মাধ্যমে উৎসবের সমাপনী অনুষ্ঠানের উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

সিএসই ফেস্টে নেচে-গেয়ে ক্যাম্পাস মাতিয়ে তোলেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ঢাক-ঢোল পিঠিয়ে এবং ভুভুজেলার বাজিয়ে শুভ্র রঙের টি-শার্ট পরে নেচে-গেয়ে ক্যাম্পাস মাতিয়ে তোলে।

র‌্যালিটি সিএসই বিভাগ থেকে শুরু হয়ে ইএমই ভবন ও সিভিল ইঞ্জিনিয়ারিং ভবন হয়ে কেন্দ্রিয় অডিটোরিয়ামে এসে শেষ হয়।

কেন্দ্রিয় অডিটোরিয়ামে সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। স্বাগত বক্তব্য দেন সিএসই ফেস্ট-২০১৮ এর কনভেনর ও সিএসই বিভাগের অধ্যাপক ড. প্রণব কুমার ধর।

‘১৪ ব্যাচের শিক্ষার্থী মায়িশা মালিহা ও ‘১৫ ব্যাচের শিক্ষার্থী রাফিউর রহমান রিয়াদের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন সিএসই ফেস্টের কো-কনভেনর ও ‘১৪ ব্যাচের মো. রিদওয়ান তাওহীদ, বিদায়ী ‘১৩ ব্যাচের মো. কাজী হাসান সাকিব, মো. আতিকুর রহমান রিজভী, সাদিয়া তাসনীম, ‘১৪ ব্যাচের আয়েশা সিদ্দীকা, ‘১৫ ব্যাচের মোশারফ হোসেন, ‘১৬ ব্যাচের রাতুল ভৌমিক এবং ‘১৭ ব্যাচের ফারিহা চৌধুরী।

সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর নির্মিত হচ্ছে চুয়েটে। মাস দুয়েকের মধ্যে সেটি দৃশ্যমান হতে যাচ্ছে। এ ইনকিউবেটরের সবচেয়ে বড় সুফল ভোগকারী হবে কম্পিউটার প্রকৌশলীরা।

তিনি বলেন, দেশে চাকরির বাজার ক্রমশ সংকুচিত হয়ে আসছে। সেক্ষেত্রে চাকরির পেছনে না ছুটে শিক্ষার্থীরা চাইলে ছাত্রজীবন থেকেই উদ্যোক্তা হয়ে উঠতে পারে। এ জন্য দরকার শুধু সৃজনশীল আইডিয়া এবং পরিশ্রমী মনোভাব। আর এ আইটি ইনকিউবেটর হবে শিক্ষার্থীদের জন্য অনেক বড় প্লাটফর্ম।

ভাইস চ্যান্সেলর বলেন, চুয়েটে শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণার জন্য যাবতীয় ল্যাবরেটরি ও কারিগরি সুবিধা নিশ্চিত করা হচ্ছে। এখন সেসবের যথাযথ ব্যবহার করতে পারলেই শিক্ষার্থীরা গবেষণা ক্ষেত্রে এবং কর্মক্ষেত্রে এগিয়ে যাবে।

সিএসই ফেস্ট-২০১৮ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে রিসোর্স পারসন হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক এবং চুয়েটের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. ইকবাল হাসান সরকার।

এর আগে সিএসই বিভাগের অপারেটিং সিস্টেম ল্যাবে মর্যাদাপূর্ণ প্রোগ্রামিং কনটেস্টের মাধ্যমে শুক্রবার (২১ সেপ্টেম্বর) থেকে তিন দিনব্যাপী উৎসবের প্রথম পর্ব শুরু হয়। উৎসবের অন্যান্য আয়োজনের মধ্যে ছিলো- গেমিং কনটেস্ট, প্রজেক্ট শো, ক্যারিয়ার আড্ডা ও সাংস্কৃতিক সন্ধ্যা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।