ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডেইরি ও মৎস্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
ডেইরি ও মৎস্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছুল আলম মন্ডল।

চট্টগ্রাম: ডেইরি ও মৎস্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছুল আলম মন্ডল।

বুধবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) দুই দিনব্যাপী ৪র্থ জাতীয় ডিভিএম ইন্টার্ন গবেষণা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রইছুল আলম মন্ডল বলেন, দেশের প্রত্যেক সেক্টরে দক্ষ লোকের চাহিদা রয়েছে।

এ চাহিদা পূরণের লক্ষ্যে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অভিন্ন সিলেবাস-কারিকুলাম প্রণয়ন করা জরুরি। যাতে সবাই সমানভাবে দক্ষতা অর্জন করতে পারে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ ও প্রাণি জগতে বিরূপ প্রভাব পড়ছে। এসব প্রতিকূল পরিস্থিতি মোকাবেলার জন্য ভেটেরিনারি পেশাজীবীদের ভূমিকা পালন করতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে এর কোনো বিকল্প নেই।

সচিব বলেন, মাংস উৎপাদনেও আশার সঞ্চার করেছে বাংলাদেশ। দেশীয় ও স্থানীয় জাতের গরুর মাংস উৎপাদনে সরকারের পক্ষ থেকে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।

এ সময় ভেটেরিনারি পেশাজীবীদেরকে দেশীয় গরুর উৎপাদন বৃদ্ধিতে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথির বক্তব্য দেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. হিরেশ রঞ্জন ভৌমিক, সিভাসুর প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর মো. আ. হালিম, যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটির শিক্ষক ড. গ্রেগোরি এম. উলফুস।

স্বাগত বক্তব্য দেন সিভাসুর বহিরাঙ্গণ কার্যক্রম পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দীন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. নীতীশ চন্দ্র দেবনাথ এবং যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটি ও সিভাসুর মধ্যে বাস্তবায়নাধীন টুইনিং প্রকল্পের প্রজেক্ট লিডার প্রফেসর ড. মো. আহসানুল হক। এছাড়াও বিভিন্ন পর্যায়ের গবেষকরা প্রায় ৪০টি প্রবন্ধ উপস্থাপন করেন।

দুই দিনব্যাপী এ সম্মেলনে সিভাসুর শিক্ষক, ইন্টার্ন শিক্ষার্থী, প্রাণিসম্পদ অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তা, দেশী-বিদেশী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।