ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিএমপির কাছে মাদক নির্মূলে অগ্রগতি প্রতিবেদন চান নাছির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
সিএমপির কাছে মাদক নির্মূলে অগ্রগতি প্রতিবেদন চান নাছির বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: নগরের মাদকজীবী নির্মূলে মেট্রোপলিটন পুলিশের পদক্ষেপ ও কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন এক মাসের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের কাছে জমা দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ কার্যক্রমের আওতায় নগরের ৪১টি ওয়ার্ড থেকে এ পর্যন্ত কতজন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে এবং তালিকাভুক্ত এলাকার মাদক ব্যবসা নিয়ন্ত্রণে পুলিশের কার্যক্রমের অগ্রগতি কতটুকু হয়েছে তার তথ্য প্রতিবেদন আকারে জমা দেওয়ার ব্যাপারে সভায় উপস্থিত চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারকে নির্দেশনা দেন সিটি মেয়র।

বুধবার (১৯ সেপ্টেম্বর) চসিক কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৫ম নির্বাচিত পরিষদের সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।

এর আগে ২০১৭ সালের ৩০ এপ্রিল সন্ত্রাস,জঙ্গি ও মাদকমুক্ত চট্টগ্রাম নগরী গড়ার প্রত্যয়ে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দ্বিপক্ষীয় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সিটি মেয়র ৪১টি ওয়ার্ডের চিহ্নিত মাদক ব্যবসায়ী এবং মাদক সম্পৃক্ত এলাকার একটি তালিকা সিএমপি কমিশনারের কাছে হস্তান্তর করেন।

সেই তালিকা অনুযায়ী পুলিশ নগরজুড়ে নানামুখী তৎপরতা শুরু করে। তবে এক বছর সময় পেরিয়ে গেলেও চসিকের প্রদত্ত তালিকার অগ্রগতি সম্পর্কে মেট্রোপলিটন পুলিশ কোনো প্রাতিষ্ঠানিক প্রতিবেদন উপস্থাপন করেনি।

আ জ ম নাছির উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের অংশ হিসেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেশব্যাপী অভিযান পরিচালনা করেছে। এই ধারাবাহিকতায় মাদক নিয়ন্ত্রণের ক্ষেত্রে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশও প্রশংসনীয় ভূমিকা পালন করেছে। বিগত সময়ে পুলিশের বেশ কয়েকটি অভিযান চট্টগ্রাম নগরের মাদকজীবী গ্রেফতার ও মাদক ব্যবসা নির্মূলে কার্যকর ভূমিকা রেখেছে। চট্টগ্রাম নগরে মাদক ব্যবসা বর্তমানে অনেকাংশে নিয়ন্ত্রিত। তবে একজন জনপ্রতিনিধি হিসেবে মাদক সমস্যা প্রতিকার ও প্রতিরোধে চট্টগ্রাম সিটি করপোরেশনের কার্যক্রম সম্পর্কে নগরবাসী জানতে চায়। নগরবাসীদের কাছে এ বিষয়ে সুস্পষ্ট ধারণা দেওয়ার লক্ষ্যে আমাদের কর্মপরিকল্পনা রয়েছে।

জনসাধারণের কাছে নগরের বর্তমান অবস্থা উপস্থাপনের লক্ষ্যে অগ্রগতি প্রতিবেদনটির প্রয়োজনীয়তা রয়েছে বলেও সভায় উল্লেখ করেন তিনি।

সিটি মেয়র বলেন, বিভিন্ন সেবা সংস্থার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কারণে নগরের রাস্তাঘাট কর্তন, খাল-নালা খনন কার্যক্রম চলমান রয়েছে। এতে করে সংলগ্ন সড়ক এলাকায় যান চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। সৃষ্টি হচ্ছে যানজট। নগরের এই যানজট সমস্যা নিয়ন্ত্রণে চট্টগ্রাম সিটি করপোরেশন বিভিন্ন সড়কে গাড়ি পার্কিংয়ের স্থান নির্ধারণ করে দিয়েছে। তা ছাড়া সড়কে যানবাহন পার্কিংয়ের ক্ষেত্রে ট্রাফিক আইন মেনে চলার ব্যাপারে প্রচার প্রচারণাসহ চসিক নানামুখী কার্যক্রম বাস্তবায়ন অব্যাহত রেখেছে। কিন্তু আইনকে বৃদ্ধাঙুলি দেখিয়ে এখনো যত্রতত্র গাড়ি পার্কিং করে রাখা হচ্ছে।

যত্রতত্র গাড়ি পার্কিংয়ের বিরুদ্ধে অভিযান পরিচালনা করার জন্য সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশকে নির্দেশনা দেন।

সভায় সুইমিং পুল ও জিমনেশিয়াম সিটি করপোরেশন একাদশ দলের কাছে হস্তান্তর, সিজেকেএস আয়োজিত কাবাডি লিগ ও প্রিমিয়ার ডিভিশন ফুটবল লিগ ২০১৮, চসিক শিক্ষার্থীদের কারাতে প্রতিযোগিতা এবং ভূমিকম্প বিষয়ক কর্মশালায় অংশগ্রহণ, ৪১টি ওয়ার্ডে অগ্নিকাণ্ড, অতিবৃষ্টি, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা তৈরি, নগরে ওয়াসার কাটিং দ্রুত মেরামতকরণ ,ওয়ার্ড ভিত্তিক পূজামণ্ডপের তালিকা প্রস্তুত করা ও সমুদ্র সৈকতে বিসর্জনের প্রয়োজনীয় ব্যবস্থা করা, নগরে কমিউনিটি সেন্টারসমূহের পরিস্কার পরিচ্ছন্নতা,মাদকবিরোধী সভা সমাবেশ ও কমিটি গঠন, কর্পোরেশনের পরিত্যক্ত জায়গায় হিস্যা প্রস্তুতকরণ,৪১টি ওয়ার্ডকে চারটি জোনে বিভক্ত করণ এবং আউটসোর্সিংয়ের মাধ্যমে নগর সৌন্দর্যবর্ধনসহ বিবিধ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয় ।

সভা পরিচালনা করেন চসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন।

সভায় চসিকের প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, চসিক প্রধান প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. হাসান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।