ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিল্প-শিল্পীর গণ্ডি নেই

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
শিল্প-শিল্পীর গণ্ডি নেই উচ্চারক আবৃত্তি কুঞ্জ আয়োজিত আবৃত্তি-আড্ডা ও গানের অনুষ্ঠান ‘শরতের শুভ্র-সুন্দর অনুভূতিগুলো’

চট্টগ্রাম: শিল্প এবং শিল্পীর কোন গণ্ডি নেই। তারা দেশ-কাল-পাত্রের ঊর্ধ্বে ওঠে সার্বজনীন হয়ে যায়। তাই অতীতের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে  প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে আবৃত্তি ও সংস্কৃতিকর্মীরা অনেক বেশি অবদান রাখছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) নগরের জেলা শিল্পকলা অ্যাকাডেমির জয়নুল আর্ট গ্যালারিতে উচ্চারক আবৃত্তি কুঞ্জ আয়োজিত আবৃত্তি-আড্ডা ও গানের অনুষ্ঠান ‘শরতের শুভ্র-সুন্দর অনুভূতিগুলো’-তে দুই বাংলার শিল্পী ও শিল্পবোদ্ধারা এ কথা বলেন।

শরত ঋতুকে কেন্দ্র করে উচ্চারকের এটি শিরোনাম ভিত্তিক আয়োজনের তৃতীয় পর্ব।

উচ্চারক সভাপতি আবৃত্তিশিল্পী ও সাংবাদিক ফারুক তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠানে শুরুতে কবি নির্মলেন্দু গুণের কবিতা দ-কারণ্য আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী ফারহিন মাহমুদ খান।

পরে রবীন্দ্রসঙ্গীত নিয়ে আসেন পশ্চিমবঙ্গের সঙ্গীতশিল্পী মণিদীপা সেন হালদার।

তিনি শুরু করেন ‘সে যে জানে না মানা’  রবীন্দ্র সঙ্গীত দিয়ে। তিনি দুইপর্বে ৬টি বিভিন্ন আঙ্গিকের গান পরিবেশন করেন। অনুষ্ঠানে শরত ও পুরনো দিনের তিনটি গান পরিবেশন করেন সঙ্গীতশিল্পী মো. মোস্তফা কামাল।

শরতের এই আয়োজনে আবৃত্তি ও শ্রুতি পরিবেশন করেন পশ্চিমবঙ্গের বাচিকশিল্পী অলক বন্দ্যোপাধ্যায় ও রত্না বন্দ্যোপাধ্যায় এবং উচ্চারকের আবৃত্তিশিল্পী এএসএম এরফান ও এ্যানী চৌধুরী।

বক্তব্যে দেন মিলি চৌধুরী, অধ্যাপক মশিউর রহমান আদনান, সাংবাদিক ও সংগঠক কাশেম শাহ, সংস্কৃতিকর্মী সজল চৌধুরী, খনরঞ্জন রায়, এ এম এম ওমর ফারুক সিকদার, আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী, মো. মুজাহিদুল ইসলাম, সেলিম ভূঁইয়া, শুভাশিষ শুভ, আল ইমরানসহ সংস্কৃতিকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৯০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
জেইউ/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।