ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এক কাতারে উন্নয়নে ভূমিকা রাখার বার্তা নাছির-ছালামের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এক কাতারে উন্নয়নে ভূমিকা রাখার বার্তা নাছির-ছালামের এক কাতারে উন্নয়নে ভূমিকা রাখার বার্তা নাছির-ছালামের

চট্টগ্রাম: নগরের উন্নয়নে কাঁধে কাঁধ মিলিয়ে এক সঙ্গে ভূমিকা রাখার কথা জানালেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম।

একই সঙ্গে দুই সংস্থার কর্মকর্তারা একে অপরের অফিস পরিদর্শন ও পরামর্শ নেবেন বলেও জানান মেয়র ও সিডিএ’র চেয়ারম্যান। এর ফলে তাদের মধ্যে অনেক দিনের বিভেদ দূর হলো।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সকালে নগর ভবনে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে এক জরুরি বৈঠকে এসব কথা জানান তারা।  সভায় মধ্যস্থতা করেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, অ্যাডভোকেট সুনীল সরকার, সাংগঠনিক সম্পাদক নোমাল আল মাহমুদ, হাসান মাহমুদ হাসনী, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক দিদারুল আলম প্রমুখ।

মেয়র নাছির বলেন, কিছুদিন আগেও ছালাম ভাইয়ের সঙ্গে একটি বিষয়ে পরামর্শ নিয়েছি। আমাদের মধ্যে কোনো বিভেদ নেই। এক সঙ্গে কাজ করে নগরবাসীর ভাগ্য পরিবর্তন করতে চাই। রাজনৈতিক প্রতিপক্ষরা নির্বাচনের আগে চলমান উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে জনগণের মাঝে বিভ্রান্তি ছড়াতে পারে। তাই এ ব্যাপারে সবসময় সতর্ক থেকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, আমরা সরকারের উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নকারী প্রতিষ্ঠান। সরকারের অংশ বিশেষ। নগরবাসী যাতে চলমান উন্নয়নের সুফল ভোগ করে সে লক্ষ্য নিয়ে বিভিন্ন সংস্থার মাধ্যমে সরকারের চলমান উন্নয়ন বার্তা জনগণে কাছে পৌঁছে দিতে হবে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের সকল আসন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হবে। তাই সরকারের ধারাবাহিকতা অব্যাহত রাখতে আমাদের এই উদ্যোগ।

গণমাধ্যমকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড আজ শুধু দেশে নয়, বিশ্বেও সমাদৃত হচ্ছে। বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়ন বার্তা জনগণের কাছে পৌঁছে দেয়ার দায়িত্ব গণমাধ্যম বন্ধুদের।  

১৪ সেপ্টেম্বর নগর আওয়ামী লীগের কার্যকরি কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে চট্টগ্রাম উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নকারী সকল সেবা সংস্থার কর্মপরিকল্পনা সমন্বিত উদ্যোগের মাধ্যমে কর্মযজ্ঞ পরিচালনার বিষয়টি আলোচনা হয়।

সেটির প্রেক্ষিতে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন নগর আওয়ামী লীগের পক্ষ থেকে সিটি মেয়র ও সিডিএ চেয়ারম্যানের সঙ্গে বৈঠকের প্রস্তাব দেন। সোমবার ত্রি-পক্ষীয় বৈঠকের মাধ্যমে সভাটি বাস্তবায়ন হলো।

আবদুচ ছালাম বলেন, আমার অন্যতম যোগ্যতা হচ্ছে আমি একজন রাজনৈতিক কর্মী। আমি মনে করি এই পরিচয় ছাড়া  প্রধানমন্ত্রী আমাকে সিডিএ’র চেয়ারম্যান নিয়োগ দেওয়ার কোনো কারণ ছিল না।  

তিনি বলেন, এ নগরে ৬৫ লাখ মানুষ অর্থাৎ ১২ লাখ পরিবারের বসবাস। তাদের চাওয়া পরিবেশ বান্ধব জলবদ্ধতামুক্ত পরিচ্ছন্ন একটি নগর। আজকের সভায় আমার স্পষ্ট বার্তা চট্টগ্রামের উন্নয়ন কর্মকাণ্ডের সুফল জনগণকে পৌঁছে দেয়ার জন্য আমরা প্রস্তুত।  

আবদুচ ছালাম আরও বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রাম উন্নয়নের যে অঙ্গীকার করেছিলেন তা রক্ষায় ইতোমধ্যে  সিটি কর্পোরেশন, সিডিএ, বন্দর,  ওয়াসা, পিডিবি, কর্ণফুলী গ্যাস, ট্যানেল নির্মাণসহ বিভিন্ন সংস্থার মাধ্যমে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করছেন। যার পরিমান প্রায় ৫০ হাজার কোটি টাকা। এটি কোন মজা করার বিষয় নয়। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার জনগণকে ছাড়া বিকল্প কিছু চিন্তা করে না। তাই  নগরের উন্নয়নে প্রধানমন্ত্রী এত আন্তরিক।  

জনগণের সাময়িক দুর্ভোগের বিষয়টি স্বীকার করে তিনি বলেন, উন্নয়ন কর্মকাণ্ড হাতে নেয়া ও পরিচালনা করা কঠিন প্রক্রিয়া। কিন্তু আমরা ভয় পাইনি। অতীতের সরকারগুলো যেকোনো কারণেই হোক নগরের উন্নয়নে কোন মেগা প্রকল্প হাতে নেয়নি বলে, বর্তমান সরকারের নেয়া এই বৃহৎ কর্মযজ্ঞ সাময়িক ভোগান্তির সৃষ্টি হচ্ছে।

তিনি চলমান উন্নয়ন কর্মকাণ্ডের কারণে সৃষ্ট ভোগান্তি লাঘবে সিটি মেয়রসহ সকল সেবাসংস্থা ও নগর আওয়ামী লীগের নেতারা সহযোগিতা নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন বলে জানান।

অনেক দিন পর দুই প্রধান সেবা সংস্থার এক সঙ্গে বৈঠকের ব্যাপারে জানতে চাইলে খোরশেদ আলম সুজন বাংলানিউজকে বলেন, সামনে নির্বাচন। এসময়ে আমাদের ঔক্যবদ্ধ থাকাটা খুব জরুরি। চট্টগ্রামের যেসব মেগাপ্রকল্প হাতে নেওয়া হয়েছে তা সমন্বয় করতে হবে। জনগণের কাছে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের বার্তা পৌঁছে দিতে হবে। এজন্য সিটি মেয়র ও সিডিএ চেয়ারম্যান এক সঙ্গে থাকাটা জরুরি ছিল। আজকে বৈঠকের মাধ্যমে তাদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন দৃঢ় হলো।  

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।