[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
bangla news

২২ বাগানের চায়ের স্বাদ পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১২ ৮:৪৯:২০ পিএম
বৃহত্তর চট্টগ্রামের ২২ বাগানের চায়ের স্বাদ, সৌরভ, ওজন ইত্যাদি পরীক্ষা করা হয়েছে চট্টগ্রামে

বৃহত্তর চট্টগ্রামের ২২ বাগানের চায়ের স্বাদ, সৌরভ, ওজন ইত্যাদি পরীক্ষা করা হয়েছে চট্টগ্রামে

চট্টগ্রাম: বৃহত্তর চট্টগ্রামের ২২ বাগানের চায়ের স্বাদ, সৌরভ, ওজন ইত্যাদি পরীক্ষা করে সন্তুষ্টির কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে গুণগতমান বজায় রাখার জন্য বাগান থেকে চা তৈরি পর্যন্ত বেশি যত্ন, কর্মীদের প্রশিক্ষণ, দক্ষতা বাড়ানো, প্রতিটি ধাপে সময় মেনে চলার পরামর্শও দিয়েছেন তারা।

বুধবার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের ফটিকছড়ি উপকেন্দ্রে উন্মুক্ত চা আস্বাদনী অধিবেশনে বাগানগুলোর চা পরীক্ষা করা হয়।

অধিবেশনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ইসমাইল হোসেন।

ইনস্টিটিউটের ফটিকছড়ি উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাসুদ রানার সঞ্চালনায় বক্তব্য দেন বাংলাদেশীয় চা সংসদের চট্টগ্রাম শাখার সভাপতি মমতাজুল হাসান, ন্যাশনাল টি ব্রোকার্সের প্রতিনিধি মো. শাজাহান ও কাপ্তাইয়ের ওয়াগ্গাছড়া চা-বাগানের ব্যবস্থাপনা পরিচালক আমিনুর রশীদ কাদেরী।

অধিবেশনে ২২টি বাগানের বিওপি, ওএফ, বিবিওপিসহ বিভিন্ন বাগানের ৫-৮টি গ্রেডের চায়ের স্বাদ, ওজন, সৌরভ পরীক্ষা করা হয়। এর মধ্যে তিনটি বাগানের চায়ের স্বাদে কিছুটা সমস্যা ধরা পড়ে। এ সমস্যা থেকে উত্তরণের জন্য বাগান-সংশ্লিষ্টদের কৌশলগত পরামর্শ দেন বিশেষজ্ঞরা।       

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৮
এআর/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db