ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বে টার্মিনালের জমির জন্য ৩৫২ কোটি টাকার চেক হস্তান্তর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
বে টার্মিনালের জমির জন্য ৩৫২ কোটি টাকার চেক হস্তান্তর বে টার্মিনালের জমির জন্য ৩৫২ কোটি টাকার চেক হস্তান্তর।ছবি:উজ্জ্বল ধর

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বে টার্মিনালের জমি অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনকে ৩৫২ কোটি ৬২ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়েছে। ব্যক্তি পর্যায়ের ৬৬ দশমিক ৮৫ একর জমির জন্য এ টাকা দেওয়া হয়।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউর মোহনা হলে বন্দর চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।

বিশেষ অতিথি ছিলেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, সংসদ সদস্য এমএ লতিফ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন ও চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের হাতে চেক তুলে দেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।  

স্বাগত বক্তব্যে বন্দর চেয়ারম্যান বলেন, দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র চট্টগ্রাম বন্দর।

তিনটি টার্মিনালে ১৯টি জেটি, তেলের জন্য ৪টি ডলফিন জেটি। জোয়ারের ওপর নির্ভর করে দিনে দু'বার জাহাজ আসা যাওয়া করে।

তিনি বলেন, বে টার্মিনালে প্রাথমিকভাবে ৫ লাখ কনটেইনার হ্যান্ডলিং হবে। পর্যায়ক্রমে তা ৩০ লাখে উন্নীত হবে। জাহাজের গড় অবস্থান কমে যাবে। যানজটমুক্ত নগর গড়ে তোলা সহজ হবে। বন্দরের আয় বাড়বে। ২০১৯ সালের মাঝামাঝি  এ টার্মিনালের কার্যক্রম শুরু হবে।

সূত্র জানায়, চট্টগ্রাম বন্দর থেকে ৬ কিলোমিটার দূরে হালিশহর উপকূলে প্রস্তাবিত বে টার্মিনাল এলাকার চ্যানেলটি ৭-১০ মিটার গভীর। চরের পশ্চিম পাশে বহির্নোঙরে গভীরতা ১২-১৩ মিটার। টার্মিনালের জন্য ৮৯০ একর জমি অধিগ্রহণ করা হচ্ছে। এরপর সমুদ্র থেকে ভূমি পুনরুদ্ধার করলে জমির পরিমাণ দাঁড়াবে ২ হাজার ৫০০ একর। বন্দর জেটিতে যেখানে জোয়ারে ১৯০ মিটার দীর্ঘ সাড়ে ৯ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারে সেখানে বে টার্মিনালে ১২ মিটার ড্রাফটের ৩০-৩৫টি বড় জাহাজ ২৪ ঘণ্টা ভিড়তে পারবে। যেখানে ২০ ফুট দীর্ঘ ৫ হাজার কনটেইনার নিয়ে আসতে পারবে একেকটি জাহাজ। বে টার্মিনাল নির্মাণে ব্যয় হবে ২ বিলিয়ন ডলার। যা মাত্র ১১ বছরে উঠে আসবে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।