ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মানবতার রাজনীতি করেছিলেন ওসমান সরওয়ার

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৮
মানবতার রাজনীতি করেছিলেন ওসমান সরওয়ার সাবেক জাতীয় সংসদ সদস্য ও রাষ্ট্রদূত অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরীর ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা

চট্টগ্রাম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর এবং সাবেক জাতীয় সংসদ সদস্য ও রাষ্ট্রদূত অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী মানবতাবোধের রাজনীতি করেছিলেন বলে মন্তব্য করেছেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা।

সোমবার (২৭ আগস্ট) অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরীর ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রামু উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গসংগঠন আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রামু চৌমুহনী স্টেশন চত্বরে অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা বলেন, মানুষকে অন্ধকার থেকে আলোর পথ দেখানোর জন্য ওসমান সরওয়ার আলম চৌধুরী সংগ্রাম করেছিলেন।

তিনি ছিলেন রাজনীতির শিক্ষক। যে কারণে রাজনৈতিক জীবনের পাশাপাশি শিক্ষার প্রসার, ক্রীড়া, সাহিত্য-সংস্কৃতির সাথেও নিজেকে উৎসর্গ করেছিলেন তিনি।
তার মতো নেতা পাওয়া সবার জন্য সৌভাগ্যের। ওসমান সরওয়ার আলম চৌধুরীর জীবনের প্রতিটি কর্ম শিক্ষণীয়। কাজের মাধ্যমে তিনি অমর হয়ে থাকবেন। তিনি আজীবন মানবতা আর কল্যাণের জন্য কাজ করেছেন। দেশ ও মানুষের কল্যাণে তার আদর্শকে বাঁচিতে রাখতে হবে।

তিনি আরও বলেন, ওসমান সরওয়ার আলম চৌধুরীকে আবিষ্কার করেছিলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭০-৭৩ সালের প্রাদেশিক পরিষদ ও জাতীয় সংসদ নির্বাচনে রামু-উখিয়া-টেকনাফ নির্বাচনী আসনে ওসমান সরওয়ার আলম চৌধুরীকে মনোনয়ন দিয়েছিলেন বঙ্গবন্ধু নিজেই। আর সেই নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে বঙ্গবন্ধুর সঙ্গে আরও ঘনিষ্ট হন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ওসমান সরওয়ার আলম চৌধুরী।

সভায় ওসমান সরওয়ার আলম চৌধুরীর পরিবারের পক্ষে বক্তব্য রাখেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

তিনি বলেন, কেবল রামু নয় পুরো জেলা জুড়ে ওসমান সরওয়ার আলম চৌধুরী শিক্ষার প্রসারে অবদান রেখে গেছেন। ওসমান সরওয়ার আলম চৌধুরীর নৈতিক শিক্ষাই এখন তাঁর মূল চালিকা শক্তি। মরহুম বাবার আদর্শ লালন করেই এখন তিনি রাজনীতির মাধ্যমে মানুষের কল্যাণে নিজেকে উৎসর্গ করে যাচ্ছেন বলেও উল্লেখ করেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

কক্সবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, রামু সরকারি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আবদুল হক, কক্সবাজার জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মুসরাত জাহান মুন্নী, কক্সবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু তালেব, রামু উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলী হোসেন, জেলা আওয়ামী লীগ নেতা শফিকুর রহমান, রফিক আহমদ চৌধুরী, রামু উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি সুলতানুল আলম চৌধুরী, জেলা সৈনিক লীগের সভাপতি তৈয়ব উল্লাহ মাতব্বর, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মুক্তিযোদ্ধা নুরুল হক, জেলা পরিষদ সদস্য শামশুল আলম চেয়ারম্যান, নুরুল হক কোম্পানী, রামু চৌমুহনী বণিক সমবায় সমিতির সভাপতি অধ্যাপক রফিকুল আলম চৌধুরী, আওয়ামী লীগ নেতা ফরিদ আহমদ মাস্টার, চেয়ারম্যান নুরুল ইসলাম সিকদার, ফরিদুল আলম, সৈয়দ নজরুল ইসলাম, কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স, মোস্তাক আহমদ, মুফিজুর রহমান, আবু ইসমাইল মো. নোমান, সিরাজুল ইসলাম ভুট্টো, রামু ব্রাদার্স ইউনিয়নের সভাপতি নবু আলম, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়ুয়া, নুরুল হেলাল প্রমুখ।

এর আগে মৃত্যুবার্ষিকী উপলক্ষে রামুতে ওসমান সরওয়ার আলম চৌধুরী স্মৃতি পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিলো সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলের ‘ওসমান ভবন’” এ খতমে কোরআন ও মিলাদ, শোক র‌্যালি ও কবর জেয়ারত এবং প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৮
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।