ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউতে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের সেমিনার

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৮
সিআইইউতে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের সেমিনার বক্তব্য দেন মো. মোর্শেদ আলম

চট্টগ্রাম: চিটাগং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি সিআইইউ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ সেমিনারের মূল বিষয়বস্তু ছিল ইনডাকশন পদ্ধতিতে ইলেকট্রিক ভেহিকেল চার্জিং।

সিআইইউ প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মুল বক্তা ছিলেন সিআইইউ বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের প্রভাষক মো. মোর্শেদ আলম।

সেমিনারে অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল হক বলেন, ওয়্যারলেস পাওয়ার ট্রান্সফার বেইজড ইলেকট্রিক ভেহিকেল চার্জিং ভবিষ্যতে জ্বালানি সাশ্রয়ে বড় ভূমিকা রাখবে। শিক্ষার্থীদের এ সম্পর্কে যতটা সম্ভব জানার চেষ্টা করতে হবে।

মো. মোর্শেদ আলম বলেন, ইলেকট্রিক ভেহিকেল চার্জিং ভবিষ্যতে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাবে, সঙ্গে সঙ্গে এটি পরিবেশবান্ধবও।

তিনি বলেন, নবায়নযোগ্য শক্তির উৎসগুলোর সঙ্গে ওয়্যারলেস ইলেকট্রিক ভেহিকেল চাজিংয়ের পারস্পরিক সম্পর্ক স্থাপন করে যাতায়াত ব্যবস্থাকে আরও গতিশীল ও যুগোপয়োগী করা সম্ভব।

সমাপনী বক্তা আমরান হারুন বলেন, সেমিনারের মূল বিষয়বস্তু থেকে শিক্ষার্থীরা তারবিহীন বৈদ্যুতিক যানবাহন সম্পর্কে একটি বিশদ ধারণা পেল। যা তাদের এ ধরনের গবেষণা নির্ভর কাজে আগ্রহী হওয়ার জন্য অনুপ্রাণিত হতে সাহায্য করবে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।