ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যেমন খুশি তেমন চলে গাড়ি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
যেমন খুশি তেমন চলে গাড়ি! গণপরিবহনের এলোপাতাড়ি টোকাটুকিতে দুর্ভোগে পড়ছেন নারী ও শিশুরা

চট্টগ্রাম: নগরের চকবাজার মোড়। এ মোড় ঘিরে চারপাশের সড়কগুলোতে যত্রতত্র গাড়ি পার্কিংসহ যানবাহনগুলোর ‘বিশৃঙ্খল’ চলাচলের কারণে পুরো এলাকাজুড়ে সৃষ্টি হয় যানজটের। ঘটে দুর্ঘটনাও।

শুধু চকবাজার নয়, নগরের বহদ্দারহাট, মুরাদপুর, দুই নম্বর গেট, জিইসি, দেওয়ানহাট, আগ্রাবাদ, ইপিজেড এলাকাতেও চালকরা যেমন খুশি তেমনভাবে গাড়ি চালান।

বেপরোয়া গাড়ির অসুস্থ প্রতিযোগিতায় নারীরা পড়ছেন ঝুঁকিতে।                     <div class=

" src="https://cdn.banglanews24.com/media/imgAll/2016October/bg/g-bg1-120180730220149.jpg" style="margin:1px; width:100%" />বিশেষ করে সড়কে চালকদের অসুস্থ প্রতিযোগিতার কারণে নগরসহ দেশব্যাপী সড়ক দুর্ঘটনা বেড়ে চলেছে। ট্রাফিক আইন থাকলেও নেই যথাযথ প্রয়োগ।
এতে একদিকে যেমন নষ্ট হচ্ছে মানুষের কর্মঘণ্টা, তেমনি বাড়ছে ভোগান্তি।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা অপরাজিতা মেহজাবিন বাংলানিউজকে বলেন, গণপরিবহনের অভিভাবক নেই। লক্কড়-ঝক্কর বাস-টেম্পুতে ঘণ্টার পর ঘণ্টা শ্রমঘণ্টা নষ্ট হচ্ছে যানজটের কারণে। সবচেয়ে দুঃখজনক হচ্ছে, প্রতিটি মোড়ে যাত্রী তোলার জন্য একই রুটের গাড়ির মধ্যে তীব্র প্রতিযোগিতা। এ সময় আড়াআড়ি ভাবে গাড়িগুলো রাখা হয়।   

কখনো কখনো বেপরোয়া গাড়ি চলাচলের মধ্যেই পথচারীদের পার হতে হয় সড়ক। এতে সড়কে অকালেই ঝরে যাচ্ছে তাজা প্রাণ। কেউ হারাচ্ছেন ভাই, আবার কেউবা বোন। আর কেউ হারাচ্ছেন মা-বাবা। এখানেই শেষ নয়। অনেককে পঙ্গুত্ব বরণ করতে হচ্ছে।

মোড়ে মোড়ে গণপরিবহনের অসুস্থ প্রতিযোগিতায় দুর্ভোগ যাত্রী ও পথচারীদের।  সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান বাংলানিউজকে জানালেন, সড়কে যানবাহনের বিশৃঙ্খলারোধে চালকদের পর্যাপ্ত প্রশিক্ষণ, ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ ও সচেতনতা বৃদ্ধি করা জরুরি। ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষা আরও কঠোর হওয়া দরকার। এসব পদক্ষেপ নেওয়া গেলে সড়কে দুর্ঘটনা কমে আসবে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এসএস/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।