ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

১০০ কোটি টাকার ‘গ্রিন শিপ’ ভাঙা হবে সীতাকুণ্ডে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
১০০ কোটি টাকার ‘গ্রিন শিপ’ ভাঙা হবে সীতাকুণ্ডে ১০০ কোটি টাকার ‘গ্রিন শিপ’ ভাঙা হবে সীতাকুণ্ডের পিএইচপি শিপ ইয়ার্ডে

চট্টগ্রাম: ইস্পাত শিল্পের কাঁচামাল তৈরির জন্য দেশে প্রথমবারের মতো ১০০ কোটি টাকা ব্যয়ে পরিবেশ বান্ধব বা গ্রিন শিপ আমদানি করেছে আধুনিক শিপ ইয়ার্ড পিএইচপি শিপব্রেকিং অ্যান্ড রি-সাইক্লিং ইয়ার্ড।

১৯৮৯ সালে জাপানের নিপ্পন কোকান শিপ ইয়ার্ডে নির্মিত ‘অরি ভিটোরিয়া’ নামের জাহাজটি মঙ্গলবার (৩১ জুলাই) সীতাকুণ্ড উপজেলার শীতলপুরে পিএইচপির ইয়ার্ডে ভাঙার জন্য আনা হবে (বিচিং)।

আরও খবর>> ** টাওয়ার ক্রেন বসিয়ে ইতিহাস গড়ল পিএইচপি শিপইয়ার্ড

জাহাজ বিচিং অনুষ্ঠানে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমানসহ প্রতিষ্ঠানের পরিচালকরা উপস্থিত থাকবেন।

পিএইচপি শিপব্রেকিং অ্যান্ড রি-সাইক্লিং ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম রিংকু বাংলানিউজকে জানান, দেশে জাহাজভাঙা শিল্পে পরিবর্তন আসতে শুরু করেছে। ‘অরি ভিটোরিয়া’ই প্রথম গ্রিন শিপ যা ভাঙার জন্য আনা হলো।

প্রথম আন্তর্জাতিক গ্রিন সনদ পাওয়া পিএইচপি ফ্যামিলির মালিকানাধীন পিএইচপি শিপব্রেকিং অ্যান্ড রি-সাইক্লিং ইয়ার্ড জাহাজটি এনেছে। এটি একটি মাইলফলক।

তিনি বলেন, ২৭ হাজার মেট্রিকটন ওজনের জাহাজটির ধারণক্ষমতা ছিল ২ লাখ ৩৩ হাজার ১৬ মেট্রিকটন। ব্রাজিলের আকরিক লোহার খনি খননকারী মালিক ভ্যালে থেকে এটি কেনা হয়েছে। বর্তমানে জাহাজটি বাড়বকুণ্ডে বঙ্গোপসাগরের উপকূলে বহির্নোঙরে ভেড়ার জন্য অপেক্ষারত।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad