ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জ্বালানি খাতে ইন্টার্নশিপ চালু করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
জ্বালানি খাতে ইন্টার্নশিপ চালু করা হবে যমুনা টার্মিনাল অফিস ভবন উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

চট্টগ্রাম: আগামী প্রজন্মকে উন্নয়নের সঙ্গে পরিচয় করার অংশ হিসেবে জ্বালানি খাতে ইন্টার্নশিপ চালু করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (২৯ জুলাই) নগরের পতেঙ্গায় যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের প্রধান স্থাপনায় ‘যমুনা টার্মিনাল অফিস ভবন’ উদ্বোধনকালে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এসপিএম পাইপ লাইনে তেল পরিবহন, সময়মতো তেল আমদানি, এলপিজির প্রসার, এলএনজি আমদানি, তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম জোরদার করা, নতুন রিফাইনারি নির্মাণ ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে সরকার জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে।

জনগণের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে আরও আন্তরিক হয়ে কাজ করতে হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেনের (বিপিসি) পরিচালক (বিপণন) মো. সারোয়ার আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিপিসির পরিচালক (অর্থ) মো. আলতাফ হোসেন চৌধুরী, যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান, যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক মো. ইয়াকুব বক্তব্য দেন।

 

কর্মকর্তাদের দুর্নীতির দায় সরকার নেবে না

বড়পুকুরিয়া খনির কয়লা জালিয়াতির ঘটনায় জড়িত কর্মকর্তাদের দুর্নীতির দায় কোনো রাজনীতিবিদ বা সরকার নেবে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

‘যমুনা টার্মিনাল অফিস ভবন’ উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।  

তিনি বলেন, যে প্রতিষ্ঠানের কর্মকর্তারা দুর্নীতির সঙ্গে জড়িত তার দায়ভার সেই প্রতিষ্ঠানের কর্মকর্তারাই নেবেন।

বর্তমান সরকারের আমলে এ দুর্নীতি ধরা পড়ায় ভালো হয়েছে মন্তব্য করে তিনি বলেন, গত ১৩ বছর ধরে এ ধরনের দুর্নীতি হয়ে আসছিল। আমরা তদন্তে পাঠিয়েছিলাম। সেই কারণেই মূলত এ দুর্নীতি ধরা পড়েছে।  

তিনি বলেন, এ ঘটনায় যারা জড়িত তাদের বরখাস্ত করা হয়েছে। মামলা হয়েছে। আরও বড় আকারে তদন্ত করার জন্য এরই মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে তদন্ত কমিটি করা হয়েছে। আমরা বিষয়টি খতিয়ে দেখতে চাই। এখানে কারা কারা জড়িত। আমরা চাই যারা দুর্নীতি করেছে তাদের কাছে এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকুক। এ ধরনের দুর্নীতি করে কেউ যেন পার পেতে না পারে।  

তেলের বিপণন ব্যবস্থা অটোমেশনের আওতায় আনার পরিকল্পনার কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, দুর্নীতি ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে জ্বালানি খাতে অটোমেশনের বিকল্প নেই।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad