ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উচ্চারকের আয়োজনে ‘শ্রাবণে রবীন্দ্রনাথ’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
উচ্চারকের আয়োজনে ‘শ্রাবণে রবীন্দ্রনাথ’ উচ্চারক আবৃত্তি কুঞ্জ আয়োজিত ‘শ্রাবণে রবীন্দ্রনাথ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য দেন প্রফেসর ড. অনুপম সেন।

চট্টগ্রাম:  একুশে পদকপ্রাপ্ত গুণীজন ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, রবীন্দ্রনাথ এক জায়গায় দাঁড়িয়ে নেই, এক রূপেও তাকে দেখার সুযোগ নেই। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে রবীন্দ্রনাথ তার দর্শন, চিন্তা, সৃষ্টির বিপুলায়তন ভাণ্ডার নিয়ে নব নব রূপে হাজির হচ্ছেন। 

সম্প্রতি চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উচ্চারক আবৃত্তি কুঞ্জ আয়োজিত ‘শ্রাবণে রবীন্দ্রনাথ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

ড. অনুপম সেন বলেন, শিল্পকলা একাডেমি শিল্প-সংস্কৃতির প্রধান চর্চাকেন্দ্র।

১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেছিলেন বাঙালি জাতি যেন তার নিজস্ব সংস্কৃতিতে বলীয়ান হয়ে ওঠে।

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনের মধ্য দিয়ে যারা চট্টগ্রাম শিল্পকলা একাডেমির কার্যনির্বাহী পরিষদের দায়িত্বে এসেছেন, তারা এ প্রতিষ্ঠানটির সুনাম বজায় রেখে সামনের দিকে এগিয়ে যাবেন।

উচ্চারক সভাপতি আবৃত্তিশিল্পী ও সাংবাদিক ফারুক তাহেরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মৌসুমী চক্রবর্তী ও নির্বাহী সদস্য এএসএম এরফানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উচ্চারকের শুভানুধ্যায়ী সদস্য সজল চৌধুরী।  

বক্তব্য দেন সংবর্ধিত অতিথি আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত, নাট্যজন জাহাঙ্গীর কবির, সাফুল আলম বাবু, মাঈনউদ্দিন কোহেল, আবৃত্তি শিল্পী হাসান জাহাঙ্গীর, কংকন দাশ, অঞ্চল চৌধুরী, নাট্যজন বাপ্পা চৌধুরী, মোস্তফা কামাল যাত্রা ও সাংবাদিক সাইদুল ইসলাম।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল জেলা শিল্পকলা একাডেমির নব-নির্বাচিত কার্যকরী কমিটির সংবর্ধনা এবং উচ্চারক আবৃত্তি কুঞ্জ’র কর্মশালার সমাবর্তন অনুষ্ঠান।

অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত পরিবেশন করেন সংগীত শিল্পী মো. মোস্তফা কামাল, শান্তা গুহ, রিনি পালিত।  

আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি শিল্পী মিলি চৌধুরী, মছরুর হোসেন, মুজাহিদুল ইসলাম, মাঈনুল আজম চৌধুরী, লুজাইনা আনোয়ার নোহা, রাকিব রায়হান, পুনম দত্ত, ফারহীন মাহমুদ খান, দীপাবলী চৌধুরী ও অনামিকা বিশ্বাস।

বৃন্দ আবৃত্তি বৃষ্টি পড়ে টাপুর টুপুর পরিবেশনার মধ্য দিয়ে উচ্চারকের এ ভিন্ন আঙ্গিকের অনুষ্ঠান শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।