ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পানি নিয়ে উদ্বেগের কিছু নেই 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১৮
পানি নিয়ে উদ্বেগের কিছু নেই  চট্টগ্রাম ওয়াসার ৪৭তম বোর্ড সভা।

চট্টগ্রাম: চট্টগ্রাম ওয়াসার সরবরাহ করা পানি শতভাগ জীবাণুমুক্ত বলে জানিয়েছেন সংস্থাটির বোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. এস এম নজরুল ইসলাম। একই সঙ্গে ওয়াসার পানি নিয়ে নগরবাসীকে উদ্বিগ্ন ও বিভ্রান্ত না হওয়ার পরামর্শও দেন তিনি। 

শনিবার (০৭ জুলাই) চট্টগ্রাম ওয়াসার ৪৭তম বোর্ড সভায় ওয়াসা চেয়ারম্যান এসব কথা বলেন।

প্রফেসর ড. এস এম নজরুল ইসলাম বলেন, নগরের হালিশহরসহ বিভিন্ন এলাকায় জণ্ডিসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর চট্টগ্রাম ওয়াসা, চট্টগ্রাম সিটি করপোরেশনসহ বিভিন্ন সংস্থার বিশেষজ্ঞ দল পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছেন।

তাদের দেওয়া প্রতিবেদনে স্পষ্ট উল্লেখ আছে, ওয়াসার সরবরাহ করা পানিতে কোন ধরণের জীবাণু নেই। রিজার্ভার ও টেপের পানিতে কোলায়ফর্ম ও ই-কোলি ভাইরাস পাওয়া যায়।
 বাসা-বাড়ির অপরিষ্কার রিজার্ভারের কারণেই এ ভাইরাস ছড়িয়েছে।  

চট্টগ্রাম ওয়াসার ৪৭তম বোর্ড সভা। তিনি বলেন, সেসব পাইপ লাইন দিয়ে চট্টগ্রাম ওয়াসা পানি সরবরাহ করে তাতে উন্নত প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হয়েছে। এসব পাইপ লাইন দিয়ে হ্যাপাটাইটিস-ই ভাইরাস সংক্রমণের কোন সম্ভাবনা নেই। সুতরাং নগরবাসীর প্রতি আমার অনুরোধ থাকবে, আপনারা ওয়াসার পানি নিশ্চিন্তে ব্যবহার করুন। নিজেদের বাসা-বাড়ির রিজার্ভার পরিষ্কার রাখুন। কারও তথ্য-প্রমাণহীন অপপ্রচারে বিভ্রান্ত হবেন না।

সভায় নগরবাসীকে সচেতন করতে চট্টগ্রাম ওয়াসার পদক্ষেপের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন বোর্ড সদস্য তপন চক্রবর্তী।

এ বিষয়ে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ জানান, ওয়াসার পক্ষ থেকে কয়েকটি দল গঠন করে হালিশহরসহ বিভিন্ন এলাকায় পাঠানো হয়েছে। তারা পানির নমুনা সংগ্রহের পাশাপাশি স্থানীয়দের সঙ্গে কথা বলেন, রিজার্ভার পরিষ্কার রাখতে নির্দেশনাসহ লিফলেট বিতরণ করেন।
 
নগরবাসীকে আরও সচেতন করতে ওয়াসার এ কর্মসূচি চলমান থাকবে বলে জানান ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ।

সভায় চট্টগ্রাম ওয়াসার লিকেজ জনিত অপচয় রোধ করে ২৫ শতাংশ থেকে অন্ততঃ ১৫ শতাংশে নামিয়ে আনার বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়। এছাড়াও ভাণ্ডাল জুড়ি পানি সরবরাহ প্রকল্প এবং কর্ণফুলি ওয়াটার সাপ্লাই প্রজেক্ট এর অগ্রগতি নিয়ে আলোচনা করেন চট্টগ্রাম ওয়াসার বোর্ড সদস্যরা।

সভায় চট্টগ্রাম ওয়াসার বোর্ড ‍সদস্য মো. জহুরুল আলম, শওকত হোসেন, এ এফ কবির আহমেদ মানিক, আবিদা আজাদ, এ এম আনোয়ারুল কবির, জাফর আহমেদ সাদেক উপস্থিত ছিলেন।

হালিশহরে রিজার্ভারের পানি জীবাণুমুক্ত করা জরুরি

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।