ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদা নদীর দূষণ রোধে পদক্ষেপ গ্রহণ জরুরি: এম এ সালাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪১ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
হালদা নদীর দূষণ রোধে পদক্ষেপ গ্রহণ জরুরি: এম এ সালাম শিল্প-কারখানার বিষাক্ত বর্জ্য হালদা নদীকে দূষিত করছে। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: হালদা নদী, হাটহাজারী ও রাউজান উপজেলাকে ভয়াবহ দূষণ থেকে রক্ষার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিবৃতিতে এম এ সালাম বলেন, ‘দীঘদিন যাবৎ শিল্প বর্জ্যের কারণে হালদা নদী ও হাটহাজারী উপজেলার শিকারপুর, বুড়িশ্চর, উত্তর ও দক্ষিণমাদার্শা, চিকনদণ্ডী, ফতেপুর, মেখল ও গড়দুয়ারা ইউনিয়নের ফসলের মাঠ, খাল, পুকুর ও অন্যান্য জলাশয় ব্যাপক দূষণের শিকার হয়ে আসছে।

এ ব্যাপারে বন ও পরিবেশ মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর, জেলাও উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সকল প্রশাসনের কাছে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য বহুবার দাবি জানানোর পরেও কোন সুফল পাওয়া যায়নি। ’

তিনি আরও বলেন, ‘সাম্প্রতিক ভয়াবহ বন্যায় এ দূষণের মাত্রা আরও বেড়ে গিয়ে হালদা নদী, হাটহাজারী ও রাউজান উপজেলার বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

বিষাক্ত পানিতে মাছ মরে ভেসে উঠছে এবং দূষিত পানি এলাকায় দুর্গন্ধ ছড়াচেছ। কৃষি কাজের জন্য মানুষ জমিতে নামতে পারছে না।

এ অবস্থায় শিগগিরই কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি তিনি আহবান জানান এবং অন্যথায় ভূক্তভোগি জনগণ সংশ্লিষ্ট প্রশাসন ঘেরাও করে দাবি আদায় করতে বাধ্য হবে বলেও উল্লেখ করেন তিনি।

কর্ণফুলীর দখল-দূষণ নদী রক্ষা কমিশনের সামনেই

হালদাপাড়ের অবৈধ স্থাপনা ভাঙার কঠোর নির্দেশ

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, জুন ২৩, ২০১৮

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।