ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডিজিটাল যুগে এনালগ সিএমপি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
ডিজিটাল যুগে এনালগ সিএমপি! সিএমপির ওয়েবসাইট

চট্টগ্রাম: ডিজিটাল যুগেও এনালগ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ওয়েবসাইট। হয় না নিয়মিত তথ্য হালনাগাদ। মঙ্গলবার (১৯ জুন) বিকেলে সিএমপির ওয়েবসাইট (http://cmp.gov.bd) ব্রাউজ করে এমন চিত্র দেখা গেছে।

প্রায় দুই মাস ধরে ওয়েবসাইটটির কোনো তথ্য হালনাগাদ হয়নি। সিএমপিতে গত ১২ জুন নতুন কমিশনার হিসেবে যোগদান করেন মো. মাহাবুবর রহমান।

কিন্তু ওয়েবসাইটে এখনো সাবেক কমিশনার মো. ইকবাল বাহারের নাম রয়েছে। এ ছাড়া ওয়েবসাইটের হোম পেজে দেখা গেছে সিএমপি কমিশনারের বাণী যাতে এখনো রয়েছে সাবেক কমিশনার মো. ইকবাল বাহারের ছবি ও নাম।

ওয়েবসাইটে দেখা যায়, মাসিক অপরাধ পরিসংখ্যান পাতায় গত দুই মাস ধরে কোনো তথ্য হালনাগাদ করা হয়নি। মাসিক অপরাধ পরিসংখ্যান পাতায় সর্বশেষ মার্চ ২০১৮ পর্যন্ত অপরাধের তথ্য রয়েছে। এপ্রিল ও মে মাসের অপরাধের তথ্য হালনাগাদ করা হয়নি। কিন্তু পুলিশ হেডকোয়ার্টারের ওয়েবসাইটে (https://www.police.gov.bd/) মাসিক অপরাধ পরিসংখ্যান পাতায় হালনাগাদ রয়েছে সিএমপির মাসিক অপরাধের তথ্য। সিএমপির এপ্রিল ও মে ২০১৮ মাসের অপরাধের তথ্য রয়েছে পুলিশ হেডকোয়ার্টারের ওয়েবসাইটে। এপ্রিলে সিএমপির ১৬ থানায় ডাকাতি, চুরি, ছিনতাই, খুন, নারী নির্যাতন, অস্ত্র উদ্ধার, মাদক, চোরাচালানসহ বিভিন্ন অপরাধে ৬১৯টি মামলা হয়েছে এবং মে মাসে হয়েছে ৬৯২টি মামলা।  

সিএমপির ওয়েবসাইটসিএমপির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, গত মার্চে সিএমপির ১৬ থানায় ডাকাতি, চুরি, ছিনতাই, খুন, নারী নির্যাতন, অস্ত্র উদ্ধার, মাদক, চোরাচালানসহ বিভিন্ন অপরাধে ৬৫২টি মামলা হয়েছে।

তথ্যপ্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে সিএমপি পরিচালনা করে নিজস্ব ফেসবুক পেজ। ফেসবুক পেজ নিয়মিত হালনাগাদ থাকলেও নেই ওয়েবসাইট। সিএমপি তথ্যপ্রযুক্তি বিষয় দেখার জন্য রয়েছেন একজন সহকারী কমিশনার।

শুধু সিএমপির ওয়েবসাইট নয় এমন চিত্র দেখা গেছে গুরুত্বপূর্ণ সরকারি দফতর ও সংস্থার ওয়েবসাইটেও। সরকার যখন তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে কাজ করে সেখানে সরকারি দফতরগুলোর ওয়েবসাইটের এমন চিত্র দুঃখজনক বলে মন্তব্য করেছেন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ অছিয়র রহমান বাংলানিউজকে বলেন, সরকারি দফতর ও সংস্থাগুলোর ওয়েবসাইটে নিয়মিত তথ্য হালনাগাদ না হওয়া দুঃখজনক। আমরা ঘরে বসেই যখন সবকিছু হাতের মুঠোয় পাওয়ার যুগে আছি সেখানে তথ্য হালনাগাদ না হওয়া দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অবহলোরই চিত্র। এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতে চাই আমরা।

ড. মোহাম্মদ অছিয়র রহমান, সরকারি দফতর ও সংস্থাগুলোতে পর্যাপ্ত লোকবলের অভাবে এসব ওয়েবসাইটে তথ্য হালনাগাদ হয় না। আমি মনে করি এসব বিষয় দেখার জন্য অন্তত একজন টেকনিক্যাল লোক নিয়োগ করা উচিত।

এ বিষয়ে সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বাংলানিউজকে বলেন, আমি বিষয়টি নিয়ে দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে শিগগির বসবো।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।