ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নদী বাঁচাতে নতুন বাহিনী চাই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, মে ২২, ২০১৮
নদী বাঁচাতে নতুন বাহিনী চাই সেমিনারে বক্তব্য দেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান

চট্টগ্রাম: দখল-দূষণ থেকে নদীকে বাঁচাতে নতুন বাহিনীর প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, ‘ট্যুরিস্ট পুলিশ কিংবা ইন্ডাস্ট্রিয়াল পুলিশের মত নদী বাঁচাতেও বিশেষায়িত পুলিশ বাহিনী গঠন করা উচিত।’

মঙ্গলবার (২২ মে) নগরের সার্কিট হাউসে ‘নদ-নদীর বর্তমান অবস্থা, বিদ্যমান সমস্যা এবং সমাধানে করণীয়’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় নদী রক্ষা কমিশনের সহযোগিতায় এবং বিভাগীয় কমিশনার কার্যালয়ের আয়োজনে সেমিনারে প্রধান অতিথি ছিলেন কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার।

সেমিনারে মো. আবদুল মান্নান বলেন, ‘নদীতে বালুমহাল ছাড়াও বালু উত্তোলন করা হচ্ছে। নদীতীরে ইটভাটা, কলকারখানা তৈরি করে পরিবেশ দূষিত করা হচ্ছে।

নদীগুলো এখন দুর্বৃত্তায়নের চমৎকার অভয়ারণ্যে পরিণত হয়েছে। এসব থেকে উত্তরণে ভালো ভালো কথা, সভা-সেমিনার নয়, আইনের কঠোর প্রয়োগ প্রয়োজন। ’

তিনি বলেন, ‘শৈশবে পাঠ্যপুস্তকে পড়েছি বাংলাদেশ নদীমাতৃক দেশ। আমাদের নতুন প্রজন্মও তাই পড়ছে। কিন্তু বাস্তবে নদীগুলো নাব্যতা হারাচ্ছে, মৃত হয়ে ওঠেছে। ফলে বইপড়ার সঙ্গে বাস্তবের মিল থাকছে না। নতুন প্রজন্ম বিভ্রান্ত হচ্ছে। ’

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোমিনুর রশিদ আমিন এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী বিদ্যুৎ কুমার সাহা।

সেমিনারে বক্তব্য দেন জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. আলাউদ্দিন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শঙ্কর রঞ্জন সাহা।

এ সময় স্থানীয় সরকারের বিভাগীয় পরিচালক দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা বিশেষজ্ঞ ড. মনজুরুল কিবরীয়া, চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক, পরিবেশ অধিদফতর, পানি উন্নয়ন বোর্ডের পদস্থ কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, মে ২২, ২০১৮

এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad