ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
bangla news

২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহে সক্রিয় পিডিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-২০ ৩:৫০:১২ এএম
 বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

চট্টগ্রাম: রমজান মাস শুরু হওয়ার আগে চট্টগ্রামে বিদ্যুতের চাহিদা ছিল ১১০০ থেকে ১২০০ মেগাওয়াট। কিন্তু রমজান ঢোকার পর বিদ্যুতের চাহিদা কমে দাঁড়িয়েছে ৯০০-৯৫০ মেগাওয়াটে। চাহিদা কম থাকায় রমজানে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ দিতে পারবে বলে জানিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

পিডিবি সূত্র জানায়, গ্রীষ্মে গরম আছে। কিন্তু টানা সেই দাবদাহ নেই। দিনের বেশির ভাগ সময় ঝড়-বৃষ্টি। ফলে পরিবেশও ঠাণ্ডা। এখন তাই বাড়িতে এসি বা পাখা চালায় না। ফলে গ্রীষ্মের শুরু থেকেই এবার বিদ্যুতের চাহিদা কিছুটা কম ছিল। তাই চাহিদা এক ধাক্কায় নেমে ৯০০-৯৫০ মেগাওয়াটে চলে এসেছে। 

চাহিদা কম থাকায় পুরো রমজানজুড়ে ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া সম্ভব বলে জানান পিডিবির চট্টগ্রামের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন।

তিনি বাংলানিউজকে বলেন, এ বছর বৈশাখের শুরু থেকেই ঘন ঘন কালবৈশাখী হওয়ায় বণ্টন এলাকায় বিদ্যুতের চাহিদা বারবার ওঠানামা করেছে। কারণ তাপপ্রবাহ বাড়লে বিদ্যুতের চাহিদা বাড়ে। ঘরে ঘরে অনেক বেশি করে চলে এসি। তাপমাত্রা সহ্যের মধ্যে থেকে যাওয়ায় ঘরে এসি চালায় কম। চাহিদাও তখন কম।

তিনি বলেন, রমজান মাস শুরুর আগে ১১০০ থেকে ১২০০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা ছিল চট্টগ্রামে। রমজান মাস ঢোকার পর তা কমে দাঁড়িয়েছে ৯০০ থেকে ৯৫০ এর মধ্যে। এ অবস্থায় থাকলে পুরো রমজান মাসজুড়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ দিতে কোনো সমস্যা হবে না।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, মে ২০, ২০১৮
জেইউ/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-05-20 03:50:12