ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মহাসড়কে পণ্যবাহী গাড়ির ওজনের বাধা শিথিল হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, মে ১৬, ২০১৮
মহাসড়কে পণ্যবাহী গাড়ির ওজনের বাধা শিথিল হচ্ছে রমজানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য, যানজট ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষে মতবিনিময়। ছবি:বাংলানিউজ

চট্টগ্রাম: দেশের লাইফ লাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রমজানে ওজনের বাধা শিথিল হচ্ছে বলে জানিয়েছেন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

তিনি বলেন, চিটাগাং চেম্বার চট্টগ্রামের কথা বলে না, সারা দেশের অর্থনীতির কথা বলে। চট্টগ্রাম বন্দর দিয়ে দেশের ৯২ শতাংশ আমদানি-রপ্তানি হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং সচিবের সঙ্গে কথা হয়েছে। দুই-তিন দিনের মধ্যে রমজানের জন্য মহাসড়কে পণ্যবাহী গাড়ির ওজন নিয়ন্ত্রণ শিথিল করা হবে।
এটা হলে দেশের কোনো অঞ্চলে পণ্যের কৃত্রিম সংকট হবে না।

বুধবার (১৬ মে) দুপুরে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে রমজানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য, যানজট ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

সিসিসিআই আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে মাহবুবুল আলম বলেন, কৃত্রিম সংকট যাতে না হয় সেদিকে ব্যবসায়ী নেতাদের নজর রাখতে হবে। এতে সরকার ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। বিশ্বের সব দেশে উৎসবে ছাড় দেওয়া হয়। সিসিসিআই ভর্তুকি মূল্যে চাল, চিনি বিক্রি করে রমজানে। এতে নিম্নআয়ের মানুষ কিছুটা স্বস্তি পায়। আশা করব প্রতিটি করপোরেট হাউস এ ধরনের উদ্যোগ নেবে।

তিনি বলেন, রমজানে মানুষের চলাচল বেড়ে যায়। বিপণিকেন্দ্রের সামনে নজরদারি বাড়াতে হবে। যাতে মা-বোনেরা নিরাপদে কেনাকাটা করতে হবে।

সিসিসিআই সভাপতি বলেন, রমজানে পচা-বাসি কোনো খাবার যাতে বিক্রি না হয় সে জন্য সিরিয়াস অ্যাকশন নিতে হবে। প্রশাসন একা এটি পারবে না। ব্যবসায়ী নেতাদের সহযোগিতা করতে হবে। কাঁচামরিচ, বেগুন পচনশীল পণ্য। এগুলোর দাম কেন বাড়বে?

সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাসুদ-উল-হাসান।

সভায় বক্তব্য দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের এনডিসি সৈয়দ মোরাদ আলী, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম, চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক এমএ মোতালেব, ছৈয়দ ছগীর আহমদ, অঞ্জন শেখর দাশ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, চসিক কাউন্সিলর আবিদা আজাদ, বিএসটিআই’র উপ-পরিচালক শওকত ওসমান, চট্টগ্রাম জেলা দোকান মালিক সমিতির সভাপতি সালেহ আহমেদ সুলেমান ও মহানগর সভাপতি সালামত আলী, টেরিবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আহমদ হোসেন, কাজীর দেউড়ি কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুর রাজ্জাক, আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক চৌধুরী জাফর আহমেদ, প্রাইম মুভার ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, ফল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আলমগীর, ক্যাব সাধারণ সম্পাদক ইকবাল বাহার সাবেরী, পাহাড়তলী বণিক কল্যাণ সমিতির সহ-সভাপতি জাফর আলম ও সাধারণ সম্পাদক এসএম নিজাম উদ্দিন এবং চট্টগ্রাম ফ্রেশ ফুড ভেজিটেবলস অ্যাসোসিয়েশনের মাহবুব রানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, মে ১৬, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।