ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শেখ হাসিনার কারণে স্যাটেলাইটে প্রবেশ সম্ভব হয়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৬ ঘণ্টা, মে ১২, ২০১৮
শেখ হাসিনার কারণে স্যাটেলাইটে প্রবেশ সম্ভব হয়েছে চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং চুয়েটের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম।

চট্টগ্রাম: বাংলাদেশ এখন স্যাটেলাইট যুগে। বিশ্বের ৫৭তম দেশ হিসেবে মহাকাশে নিজস্ব স্যাটেলাইট ওড়ানো রাষ্ট্রের তালিকায় এখন বাংলাদেশের নাম।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই এটি সম্ভব হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম।

শনিবার (১২ মে) সকালে বাংলানিউজকে তারা এসব কথা বলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘বর্তমান বিশ্বের উন্নয়ন-অগ্রগতি অনেকটাই নির্ভর করে উন্নত যোগাযোগ প্রযুক্তির ওপর। বা্ংলাদেশ এখন উন্নয়নশীল দেশ।

আমাদের লক্ষ শিগগিরই উন্নত দেশে প্রবেশ করা। এই উন্নত দেশে প্রবেশের ক্ষেত্রে নিজস্ব উপগ্রহ-প্রযুক্তি বাংলাদেশের সামনে সম্ভাবনার এক বিশাল দ্বার উন্মুক্ত করে দিয়েছে। এটি বাংলাদেশের মর্যাদাও অনেক বাড়িয়ে দিয়েছে। ’

তিনি বলেন, ‘কেউ সাহসও করেনি, স্যাটেলাইটের মতো বিশাল এক বিষয়ে হাত দেওয়ার। একমাত্র বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে স্যাটেলাইট যুগে বাংলাদেশ প্রবেশ করেছে। এটি আমাদের জন্য অত্যন্ত গর্বের। ’  

স্যাটেলাইট যুগে প্রবেশের পর এখন কোনো জায়গা দূরত্বের নেই উল্লেখ করে চুয়েটের উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘স্যাটেলাইটের ফলে বাংলাদেশের জন্য সত্যিই পৃথিবীতে দূরত্ব বলতে কিছু থাকছে না। বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে নিজস্ব যোগাযোগ প্রযুক্তি উন্নত করা ছাড়া কোনো বিকল্প ছিল না। স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে সেই বিকল্প পথটি আমরা অর্জন করেছি। ’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বাংলাদেশের জন্য একটি অপরিহার্য উদ্যোগ। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের কারণেই এ যুগে প্রবেশ করা সম্ভব হয়েছে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর সরকার বেতবুনিয়ায় দেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করেন। তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার সরকার দেশের প্রথম নিজস্ব কৃত্রিম উপগ্রহে পাঠিয়েছে। আশা করি, দেশকে এগিয়ে নেওয়ার এই ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, মে ১১, ২০১৮

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।