ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‌ইডিইউ’র শিক্ষার্থীদের সিএসই কার্যালয় পরিদর্শন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
‌ইডিইউ’র শিক্ষার্থীদের সিএসই কার্যালয় পরিদর্শন সিএসইর কর্মকর্তাদের সঙ্গে ইডিইউর শিক্ষক ও শিক্ষার্থীরা

চট্টগ্রাম: শেয়ার বাজার নিয়ে শিক্ষার্থীদের উৎসাহের কমতি নেই। পাঠ্যবইয়ের বাইরে বড় পরিসরে এত দিন তাদের ভালো-মন্দ জানার সুযোগ ছিল ক্যান্টিনে কিংবা বন্ধুদের আড্ডায়। কিন্তু পুঁজিবাজার নিয়ে বাস্তব ও ব্যবহারিক ধারণা পেয়ে নতুনভাবে যেন স্বপ্ন দেখতে শুরু করেছেন ভবিষ্যতের উদ্যোক্তারা। 

সম্প্রতি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউর) স্কুল অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ৭৬ শিক্ষার্থী প্রফেসর এ কাইয়ূম চৌধুরীর নেতৃত্বে স্টাডি ট্যুরে চট্টগ্রাম স্টক একচেঞ্জ (সিএসই) কার্যালয় ঘুরে এসেছেন।

তারা কথা বলেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের সঙ্গে।

জানতে চেয়েছেন নানা প্রশ্নের জবাব। পরে পুঁজিবাজারের পরিচিতি, লেনদেন প্রক্রিয়া, বিনিয়োগ সুবিধা, ঝুঁকিসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরতে সেমিনারের আয়োজন করে সিএসই কর্তৃপক্ষ।

প্রফেসর এ কাইয়ূম চৌধুরী বলেন, শেয়ার মার্কেট বা পুঁজিবাজার নিয়ে ব্যবহারিক কোনো জ্ঞান না থাকায় এ সেক্টরে অনেক সম্ভাবনা থাকার পরও আমরা পিছিয়ে পড়ছি।

তিনি বলেন, তরুণ বিনিয়োগকারীরা শেয়ার বাজারে তাদের মেধা, দক্ষতা ও গবেষণা দিয়ে নানামুখী চ্যালেঞ্জ পেরিয়ে নিজেদের সাফল্য তুলে ধরছেন।

সিএসই’র ম্যানেজিং ডিরেক্টর এম সাইফুর রহমান মজুমদার বলেন, যেকোনো ব্যবসায় পুঁজি ও ঝুঁকি দুটোই রয়েছে। শেয়ারে বাজারও ব্যতিক্রম নয়। দুটো বিষয়কে তাই গুজবে কান না দিয়ে জয় করতে হবে।

প্রতিষ্ঠানটির ডিজিএম সোনিয়া হোসেন বলেন, শেয়ার বাজার নিয়ে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের তথ্যের গভীরে গিয়ে সিদ্ধান্ত নেওয়ার অনেক সুযোগ তৈরি হয়েছে। এ সেক্টরে তারা এগিয়ে এলে পুঁজিবাজারে বাংলাদেশের চেহারা বদলে যাবে।

অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার অ্যান্ড হেড অব ট্রেনিং ডেভেলপমেন্ট আরিফ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ম্যানেজার মো. শহীদুল্লাহ, সিনিয়র অফিসার মাহফুজ মোরশেদ প্রমুখ।

সেমিনারে শেয়ার বাজারের নানাদিক তথ্যচিত্র আকারে তুলে ধরা হয়। যার ভেতর ছিল প্রাইমারি ও সেকেন্ডারি শেয়ার, লভ্যাংশের হার, সংরক্ষিত আয়, অর্থনীতি, বাজার প্রত্যাশা, প্রচারণা, চাহিদা ও সরবরাহ, প্রাকৃতিক দুর্যোগ, শিল্পখাতের চিত্র ইত্যাদি।

সরেজমিন সিএসই কার্যালয় পরিদর্শন করে ভীষণ উচ্ছ্বসিত ইডিইউ’র স্কুল অব বিজনেসের শিক্ষার্থীরা। সামিহা ইকবাল নামের এক ছাত্রী বলেন, শেয়ার বাজারের বিষয়টি আমাদের পাঠ্যসূচির সঙ্গে সম্পৃক্ত। এতদিন এ বিষয়ে অনেক পড়াশোনা করলেও বাস্তবে কীভাবে কাজ হয় তা দেখার সুযোগ হয়নি। এবার অনেক অভিজ্ঞতা হলো।

রবিউল হাসান চৌধুরী নামের এক ছাত্র বলেন, আমি মনে করি একটি ভালো কোম্পানিকে তুলে ধরতে হলে শেয়ারে বাজারে বিনিয়োগ করতে হবে।

তবে এ সেক্টরে ভালো বিনিয়োগকারী হতে হলে গবেষণার কোনো বিকল্প নেই বলে জানান মেধাবী এই শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।