[x]
[x]
ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৫, ২২ সেপ্টেম্বর ২০১৮
bangla news

মানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিতে ভূমিকা রাখবে ইডিইউ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৮ ৯:১৮:৫২ এএম
মানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিতে ভূমিকা রাখবে ইডিইউ: ফরাসি রাষ্ট্রদূত

মানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিতে ভূমিকা রাখবে ইডিইউ: ফরাসি রাষ্ট্রদূত

চট্টগ্রাম: সময়োপযোগী ও মানসম্পন্ন উচ্চশিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউর) আগামীতে অগ্রণী ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মেরি-এনিক রোবদিন।

মানসম্মত উচ্চশিক্ষা ছড়িয়ে দিতে ইডিইউর দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথা শুনে ভালো লেগেছে জানিয়ে তিনি বলেন, দৃষ্টিনন্দন স্থায়ী ক্যাম্পাসটি ঘুরে মনে হলো তারা হায়ার এডুকেশনে নতুনত্ব আনতে চায়। তবে এই জন্য গুণগত ধারা বজায় রাখতে হবে।

ফ্রান্সে উচ্চশিক্ষায় ভর্তি, স্কলারশীপ ও পছন্দের সাবজেক্ট পাওয়ার ক্ষেত্রে এখানকার শিক্ষার্থীদের সব ধরনের সহযোগিতায় হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

বৃহস্পতিবার (৮ মার্চ) বিকেলে নগরীর খুলশী পূর্ব নাসিরাবাদের ইডিইউর স্থায়ী ক্যাম্পাস পরিদর্শনে আসেন ফরাসি রাষ্ট্রদূত। তিনি এক ঘন্টারও বেশি সময় ক্যাম্পাসে অবস্থান করেন। পরে ইউনিভার্সিটির ক্লাসরুম, লাইব্রেরি, ক্যান্টিন, খোলামাঠ পরিদর্শন করে তাঁর মুগ্ধতার কথা জানান।

ক্যাম্পাসে মরি-এনিককে স্বাগত জানান ইডিইউর ডিরেক্টর শাফায়েত চৌধুরী। তিনি বলেন, পাঠ্যক্রমের বাইরে শিক্ষার্থীদের ভিতর মননশীল ও নেতৃত্ব দেওয়ার মনোভাব গড়ে তুলতে নানা ধরনের কার্যক্রম চালু রয়েছে আমাদের। একইসঙ্গে শিক্ষকদেরও গবেষণায় উদ্বুদ্ধ করতে সব ধরনের সহযোগিতা অব্যাহত আছে।

ইডিইউর স্বপ্নময় ক্যাম্পাস এগিয়ে যাওয়ার পেছনে প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের অবদানের কথা তুলে ধরেন ডিরেক্টর শাফায়েত চৌধুরী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের ডিরেক্টর ড. সেলভাম থোরেজ, ফাস্ট ডেপুটি ডিরেক্টর ড. গুরুপদ চক্রবর্তী, ইডিইউর  ট্রেজারার প্রফেসর সামস উদ দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন, ড. মোহাম্মদ রকিবুল কবীর, মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী, প্রক্টর অনন্যা নন্দী প্রমুখ উপস্থিত ছিলেন।

ফরাসি রাষ্ট্রদূত ক্যাম্পাস ঘুরে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, জ্ঞানের রাজ্যে ডুবে থাকার জন্য চমৎকার পরিবেশ রয়েছে ইডিইউর ক্যাম্পাসে। শিক্ষার্থীদের দলবেঁধে পড়ালেখা আর আড্ডাবাজির দৃশ্য দেখে আমার ফেলে আসা ফ্রান্সের বিশ্ববিদ্যালয়ের কথা মনে পড়ে গেল।

তিনি বলেন, একটি দেশ এগিয়ে যেতে পারে সুদক্ষ জনশক্তির মাধ্যমে। আর এই কাজটি করার জন্য চাই বিশ্বমানের উচ্চশিক্ষা। যেখানে জ্ঞান সঞ্চারণ ও নতুন জ্ঞানের উদ্ভাবন-দুটোই থাকবে। 

গবেষণা কার্যক্রম বৃদ্ধির মাধ্যমে নিত্যনতুন জ্ঞান সৃষ্টি করা সম্ভব বলেও উল্লেখ করেন ফরাসি এই রাষ্ট্রদূত।

বাংলাদেশ সময়: ২০১৭ঘণ্টা, মার্চ ০৮, ২০১৮

এমইউ/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa