bangla news

৪৮ লাখ টাকার ৬ আফ্রিকান জেব্রা এলো চট্টগ্রামে

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৫ ১০:০৬:৩৮ এএম
দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ লাখ টাকায় আমদানি ছয়টি জেব্রা এখন চট্টগ্রাম চিড়িয়াখানার খাঁচায়।   ছবি: বাংলানিউজ

দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ লাখ টাকায় আমদানি ছয়টি জেব্রা এখন চট্টগ্রাম চিড়িয়াখানার খাঁচায়।  ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ লাখ টাকায় আমদানি করা ছয়টি জেব্রা এখন চট্টগ্রাম চিড়িয়াখানার খাঁচায়।  সোমবার (০৫ মার্চ) সকাল আটটায় কার্গো বিমানে বিশেষ বাক্সবন্দী অবস্থায় ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছে।  

এরপর দুই ঘণ্টা সময় লাগে কাস্টমসের ছাড়পত্র পেতে।  সকাল ১০টায় জেব্রাভর্তি তিনটি বাক্স তোলা হয় ট্রাকে।  সন্ধ্যা সাতটায় ট্রাকটি পৌঁছে ফয়’স লেকের চট্টগ্রাম চিড়িয়াখানায়।

বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম চিড়িয়াখানার নির্বাহী কমিটির সদস্যসচিব ও সিনিয়র সহকারী কমিশনার মোহাম্মদ রুহুল আমীন।

তিনি বাংলানিউজকে জানান, চট্টগ্রাম জেলা প্রশাসন পরিচালিত ফয়’স লেকের এ চিড়িয়াখানার অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি নতুন নতুন প্রাণী সংগ্রহের উদ্যোগের অংশ হিসেবে জেব্রা আমদানি করা হয়েছে।  এসব জেব্রার মধ্যে চারটি পুরুষ ও দুটি স্ত্রী।  সবার বয়স ১২ মাস।  এর আগে একই দেশ থেকে দুটি রয়েল বেঙ্গল টাইগার আমদানি করা হয়েছিল। যেগুলো চিড়িয়াখানার পরিবেশের সঙ্গে মানিয়ে গেছে। বর্তমানে তারা সুস্থ-সবল রয়েছে।

দক্ষিণ আফ্রিকার অতিথি জেব্রাগুলো রাখা হয়েছে এ খাঁচায়

রুহুল আমীন জানান, জেব্রাগুলো সরবরাহ করেছে ফ্যালকন ট্রেডার্স। ১৫ দিন তাদের দেখভালের দায়িত্ব থাকবে প্রতিষ্ঠানটির। এরপর চিড়িয়াখানা কর্তৃপক্ষ বুঝে নেবে।  জেলা প্রশাসক জেব্রাগুলো আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবেন মঙ্গলবার (০৬ মার্চ) বেলা ১১টায়।  জেব্রাগুলোকে বাঘের খাঁচার পাশে সাম্বার হরিণের খাঁচায় রাখা হয়েছে।  সাম্বার অন্য খাঁচায় সরিয়ে নেওয়া হয়েছে।  ইতিমধ্যে খাঁচাটি সুন্দরভাবে সাজানো হয়েছে।

তিনি জানান, বাঘ আমদানি, নতুন নতুন পশুপাখি সংগ্রহ, চিড়িয়াখানার নানামুখী উন্নয়নযজ্ঞের কারণে বর্তমানে বিপুলসংখ্যক দর্শক চিড়িয়াখানায় আসছেন। ছুটির দিনগুলোতে ভিড় থাকে উপচেপড়া। যাদের বেশিরভাগই শিশু-কিশোর, ছাত্রছাত্রী। বর্তমানে জনপ্রতি টিকেটের মূল্য নির্ধারিত আছে ৩০ টাকা। জেব্রা আমদানির অর্থ চিড়িয়াখানার টিকেট বিক্রির টাকা থেকে পরিশোধ করা হচ্ছে।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভেটেরিনারি সার্জন ডা. শাহাদাত হোসেন শুভ বাংলানিউজকে জানান, বাক্স থেকে অবমুক্ত করার পর জেব্রাগুলোকে ছয় কেজি করে মোট ৩৬ কেজি কচি লাউ দেওয়া হয়েছে।  ছোলা দেওয়া হয়েছে দুই কেজি।  ভূষি দেওয়া হয়েছে  আট কেজি।  স্যালাইন মেশানো পানি দেওয়া হয়েছে।  ঘোড়ার মতো খাবার-দাবারই এদের পছন্দ।

৪৮ লাখ টাকায় ৬টি জেব্রা আসছে মঙ্গলবার

বাঘের পর জেব্রা আমদানি চট্টগ্রাম চিড়িয়াখানায়

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৮      

এআর/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-03-05 10:06:38