ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

ছবিতে গল্প বলছেন বিভিন্ন দেশের আলোকচিত্রীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৮ ঘণ্টা, মার্চ ৫, ২০১৮
ছবিতে গল্প বলছেন বিভিন্ন দেশের আলোকচিত্রীরা আলোকচিত্র শিক্ষাপ্রতিষ্ঠান ভোহ’র প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি কবি আবুল মোমেনসহ অতিথিরা

চট্টগ্রাম: পাঁচটি ছবিতে একটি গল্প। মধ্যপ্রাচ্য থেকে আগত শরণার্থীদের ইউরোপে প্রবেশের ওপর এ রকম একটি গল্প ছিল স্পেনিশ ফটোগ্রাফার আলেজান্দ্রো’র। ‘মাইগ্রেটস ইন বেলগ্রেড’ নামের সেই ফটো স্টোরি সেরা নির্বাচিত হয়েছে আলোকচিত্র শিক্ষাপ্রতিষ্ঠান ভোহ’র (VOHH) আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবে।

রোববার (০৪ মার্চ) এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ভ্রাম্যমাণ এ প্রদর্শনীর উদ্বোধন হয়। এ উপলক্ষে বসেছিল নানা বয়সী ছবিপ্রেমিকদের মিলনমেলা।

 

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি-সাংবাদিক আবুল মোমেন। তিনি বলেন, এবারই প্রথম চট্টগ্রামে আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব হচ্ছে জেনে অবাক হলাম যে এত দিন হয়নি কেন? ধন্যবাদ আলোকচিত্র শিক্ষাপ্রতিষ্ঠান ভোহ’কে, শাহনেওয়াজ ও তার ছাত্রদেরকে। আশা রাখি তারা চট্টগ্রামকে বিশ্ব দরবারে তুলে ধরবে।

বিশেষ অতিথি সিঙ্গাপুরের আলোকচিত্রী ইয়েও কুয়াং ইয়ো বলেন, আমি ইতিহাসের অংশ হলাম এ উৎসবে এসে। ভোহ’র জন্য শুভ কামনা।

ভোহ’র প্রতিষ্ঠাতা শাহনেওয়াজ বলেন, আলোকচিত্রের মাধ্যমে যে মানুষের অধিকারের পক্ষে কথা বলা যায় তা এ প্রদর্শনীর লক্ষ্য। আমরা যেন চিরচেনা ধারণা থেকে বেরিয়ে আসি। আলোকচিত্র আমাদের হাতিয়ার সমাজ পরিবর্তনের।

খ্যাতিমান আলোকচিত্রী শোয়েব ফারুকী বলেন, শাহনেওয়াজ আমার ছাত্র, চট্টগ্রামের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব সে করছে জেনে আমি খুশি, আমি গর্বিত।  

তিনি জানান, উৎসবে ৪৪টি দেশের ১ হাজার ফটো স্টোরি জমা পড়েছিল। এর মধ্য থেকে বিচারকরা ২০টি গল্প নির্বাচিত করেন। সেরা পুরস্কার ‘ভোহ স্বর্ণ পদক’ পাচ্ছেন স্পেনিশ ফটোগ্রাফার আলেজান্দ্রো।

এ ছাড়া ফিলিস্তিন, সিরিয়া, বাংলাদেশ, ইউরোপ ও লাতিন আমেরিকার থেকে নির্বাচিত গল্প প্রদর্শিত হচ্ছে। বিচারক ছিলেন আরব ইমেজের প্রধান সামের মোহদাদ, নিউইউর্ক ফটো এভিডেন্স প্রেসের প্রধান সলভেৎলানা, আলেক্সিয়া ফাউন্ডেশনের ইলিন মেগ্নোনি এবং ইতালি আইস ওপেন ম্যাগাজিনের প্রধান বারবারা সিলভি।

সেরা ফটো স্টোরির পাশাপাশি উৎসবের অতিথি শিল্পী শোয়েব ফারুকী, সাইফুল হক অমি, হেইদি লেভিন ও শাহনেওয়াজ খান’র গল্পও প্রদর্শিত হচ্ছে।

সোমবার (৫ মার্চ) শিল্পকলা একাডেমিতে, মঙ্গলবার জামালখান, চকবাজার, নেভাল-২ এলাকায়, বুধবার রেলস্টেশন, দেওয়ানহাট ওভার ব্রিজ, আনন্দবাজার ময়লার ডিপো, কাট্টলী সৈকত, বৃহস্পতিবার সার্সন রোডের ফটোব্যাংক গ্যালারি এবং শুক্র ও শনিবার সিআরবি ও কাট্টলী সৈকতে ভ্রাম্যমাণ এ প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa