ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৫৬০ বর্গফুটে ২০ মনীষীর টাইলস ম্যুরাল শ্রীকান্তের

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, মার্চ ৪, ২০১৮
৫৬০ বর্গফুটে ২০ মনীষীর টাইলস ম্যুরাল শ্রীকান্তের ম্যুরালের খুঁটিনাটি কাজ সারতে সারতে বাংলানিউজের সঙ্গে কথা বলেন শ্রীকান্ত আচার্য। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: বরেণ্য বাঙালি। ২০ মনীষীর উদ্ধৃতি-পঙক্তিসহ টাইলস ম্যুরালের নাম। নন্দিত সাজে অপরূপ হয়ে ওঠা জামালখানের সেন্ট মেরি’স স্কুলের দেয়ালে শোভা পাচ্ছে এ শিল্পকর্ম। যা তৈরিতে শিল্পী শ্রীকান্ত আচার্যের সময় লেগেছে চার মাস। এ সময় দৈনিক কাজ করেছেন ১৪ ঘণ্টা।

রোববার (০৪ মার্চ) বিকেলে ম্যুরালের খুঁটিনাটি কাজ সারতে সারতে বাংলানিউজকে এসব কথা জানান শ্রীকান্ত।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ, কবি জীবনানন্দ দাশ, মাইকেল মধুসূদন দত্ত, ফকির লালন শাহ, মাস্টারদা সূর্য সেন, বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, শেরে বাংলা একে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, অতীশ দীপঙ্কর, শিল্পাচার্য জয়নুল আবেদিন, পল্লিকবি জসীম উদদীন, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন, কবি সুফিয়া কামাল, কবি শামসুর রাহমান ও ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেকের ম্যুরালগুলো মানুষের দৃষ্টি আকর্ষণ করছে বেশ।

কোমলমতি শিশু-কিশোর, অভিভাবক, পথচারী থেকে শুরু করে যানজটে আটকা পড়া মানুষ পড়ছেন মনীষীদের নির্বাচিত উদ্ধৃতিগুলো।  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের সামনে শিল্পী।                                             <div class=

ছবি: সোহেল সরওয়ার" src="http://cdn.banglanews24.com/media/imgAll/2016October/bg/a-bg20180304195502.jpg" style="margin-bottom:5px; margin-top:5px; width:100%" /> 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ৩৫তম ব্যাচের ছাত্র ছিলেন শ্রীকান্ত। পেইন্টিং (চিত্রকলা) এমএফএ ডিগ্রি অর্জন করেন তিনি। গ্রামের বাড়ি বোয়ালখালীর পোপাদিয়া। ইতিমধ্যে তার হাতে তৈরি হয়েছে সারা দেশের ৪৫টি মুক্তিযোদ্ধা সংসদের নতুন ভবনে বঙ্গবন্ধুর টাইলস ম্যুরাল। এখানেই শেষ নয়, সাভার গণ বিশ্ববিদ্যালয়ে তিনি তৈরি করেছেন ১১ বাঙালি নারী ব্যক্তিত্বের ম্যুরাল এবং টেরাকোটায় মুক্তিযুদ্ধের ইতিহাস।

টাইলস ম্যুরালের চ্যালেঞ্জ সম্পর্কে বলেন, এর সুবিধা হচ্ছে ২০০ বছরেও ম্যুরালগুলো নষ্ট হয় না। ধুলাবালি আর বৃষ্টিতে যদি মলিন হয়ে যায় তবে পানি দিয়ে ধুয়ে দিলেই ঝকঝকে হয়ে যায়। কিন্তু এ ম্যুরাল তৈরির বড় সমস্যা হচ্ছে মানুষের মুখের যে ফর্সা-শ্যামলা রং সেই রঙের টাইলস পাওয়া যায় না। বাধ্য হয়ে কোনো একটি ফুলের ছবি কিংবা কোনো স্থাপনার ছবিযুক্ত টাইলস থেকে ওই অংশটুকু নিতে হয়। এক্ষেত্রে অনেক টাইলস নষ্ট হয়। আবার টাইলস টুকরা করার কাজটাও কঠিন। একধরনের কাটার আর হাতুড়ি দিয়ে এ কাজ করতে হয়েছে। সহযোগী হিসেবে ছিল টিটু রক্ষিত। অনেকবার হাত কেটেছি। ব্যথা পেয়েছি। কিন্তু হাল ছাড়িনি। শিল্পের প্রতি ভালোবাসার কারণে অদম্য মনোবলে কাজ করে গেছি।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ম্যুরালের সামনে শিল্পী। ছবি: সোহেল সরওয়ার

তিনি জানান, প্রতিটি ম্যুরাল ২৮ বর্গফুটের। একদিকে ৪ ফুট। অন্যদিকে ৭ ফুট। বর্গাকৃতি না করে আমি ব্যতিক্রমী একটা লুক দিতে চেয়েছি। জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন আমাদের সমাজ, রাষ্ট্র, সাতিহ্য-সংস্কৃতি ইত্যাদি বিবেচনায় নিয়ে ২০ মনীষীর উদ্ধৃতি বা পঙক্তিগুলো নির্বাচন করেছেন। যাতে আমাদের নবীন প্রজন্ম বিশেষ করে শিশু-কিশোর ও তরুণরা মনীষীদের ছবি ও বাণীর সঙ্গে সহজেই পরিচিত হতে পারে। তাদের মধ্যে দেশপ্রেম ও মনুষ্যত্ববোধ জাগ্রত হয়।

ম্যুরালের উদ্ধৃতি ও মনীষীদের নামে কিছু ভুলের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে শ্রীকান্ত আচার্য বলেন, ম্যুরালটি উদ্বোধন হবে আগামী বুধবার (০৭ মার্চ) সন্ধ্যা ছয়টায়। এখনো সময় আছে। এর মধ্যে আমরা সংশোধন করে দেব।  

পোড়ামাটির শিল্পকর্মে লেখা হলো 'ইতিহাস'

জামালখানে ৫৭০ বর্গফুটের পোড়ামাটির ম্যুরাল উদ্বোধন

আধুনিক যাত্রীছাউনিটি রেডি, ৩৫ লাখ টাকার এলইডি স্ক্রিন

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৮

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।