ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সংঘর্ষের পর চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি শাহাদাত আটক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৮
সংঘর্ষের পর চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি শাহাদাত আটক ডা.শাহাদাত হোসেনকে আটক নিয়ে যাওয়া হচ্ছে, ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে নগর বিএনপির কার্যালয় নাসিমন ভবনের সামনে অবস্থান নেওয়া নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। অবরুদ্ধ নাসিমন ভবনের সামনে পুলিশকে লক্ষ্য করে নেতাকর্মীরা ইট-পাটকেল ছুঁড়লে এই সংঘাতের সূত্রপাত হয়।

পুলিশ নাসিমন ভবনের ভেতরে ঢুকে নগর বিএনপির সভাপতি ডা.শাহাদাত হোসেনসহ কমপক্ষে ১৫ জনকে আটক করেছে। এছাড়া নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ানসহ বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়েছেন।

এদিকে বিএনপি নেতা-কর্মীদের ছোঁড়া ঢিলে ১০ পুলিশ সদস্য আহত হয়েছে।  তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিতসা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.জসিম উদ্দিন।

বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) ঢাকার জজ আদালতে রায় ঘোষণা হবে।   রায়ের পর নাশকতার আশঙ্কায় সকাল থেকেই নাসিমন ভবন অবরুদ্ধ করে রাখে পুলিশ।

ইট-পাটকেল নিক্ষেপ করলে লাঠিচার্জ করে পুলিশ

তবে নগর বিএনপির সভাপতি ডা.শাহাদাৎ হোসেন ও সিনিয়র সহ সভাপতি আবু সুফিয়ানসহ সিনিয়র কয়েকজন নেতা তাদের অনুসারী কর্মীদের নিয়ে নাসিমন ভবনের ভেতরে অবস্থান নেন।

সেখানে অবস্থান করে দেখা গেছে, দুপুর ১টা ৩৫ মিনিটে ডা.শাহাদাতসহ অন্য নেতারা নাসিমন ভবনের ফটকের সামনে এসে অবস্থান নেন।  এসময় মহিলা দলের এক নেত্রী এক পুলিশ সদস্যকে ধাক্কা দেয়।   তখন পুলিশ মহিলা দলের কয়েকজন নেতাকর্মীকে কার্যালয়ের ভেতরে ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করলে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।  

পুলিশ লাঠিচার্জ করে ডা.শাহাদাত হোসেনকে আটকের চেষ্টা করে।   এসময় নেতা-কর্মীরা পালিয়ে গেলে ডা.শাহাদাতকে নাসিমন ভবনের ভেতরে ঢুকিয়ে দেন পুলিশ।  সেখানেই তারা অবস্থান করছিল।   নাসিমন ভবনের সামনের পরিস্থিতি স্বাভাবিক হলে নুর আহম্মদ সড়কের উত্তর পশ্চিম পাশ থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে কয়েকজন বিএনপি কর্মী।   তখন পুলিশ তাদের ধাওয়া দিয়ে দুইজনকে আটক।  

দুপুর ১টা ৫৫ মিনিটে কার্যালয়ের ভেতরে গিয়ে শাহাদাতসহ কমপক্ষে ১০ জনকে আটক করে ভ্যানে তুলে নিয়ে যায় পুলিশ।   এসময় পালাতে গিয়ে বেশ কয়েজন নেতা-কর্মী আহত হন। এর আগে মহিলা দলের নেত্রী আঁখি সুলতানাসহ আরও কমপক্ষে ৫ জনকে আটক করা হয়।  

পুলিশের সঙ্গে ঘর্ষের পর মহিলা দলের এক নেত্রীকে আটক করে পুলিশ

ডা.শাহাদাত হোসেনসহ নেতা-কর্মীদের আটকের প্রায় ৩০ মিনিট পর জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছর ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামির ১০ বছর করে কারাদণ্ডাদেশ দেন আদালত।  ততক্ষণে নগর বিএনপির দলীয় কার্যালয়ে সুনশান নিরবতা।

শতাধিক পুলিশ ও সাংবাদিক উপস্থিত থাকলেও নেতা-কর্মীদের উপস্থিতি ছিল না। সকাল থেকেই নাসিমন ভবনের সামনে আসেননি নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর। ছিলেন না চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীমও। রায় ঘোষণার পরও তাদের কোথাও দেখা যায়নি। নাশকতা ঠেকাতে ছাত্রলীগ-যুবলীগ রাজপথ দখলে রাখলেও নগর ছাত্রদলের কোন নেতা-কর্মী মাঠে ছিল না। বিকেশ সাড়ে ৫টা পর্যন্ত দলের চেয়ারপারসনকে সাজা দেওয়ার প্রতিবাদে নগরীর কোথাও বিক্ষোভ করতে পারেনি বিএনপি, যুবদল, ছাত্রদল।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad