ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আগামীতে প্রধান রফতানি খাত হবে আইটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭
আগামীতে প্রধান রফতানি খাত হবে আইটি আগামীতে প্রধান রফতানি খাত হবে আইটি

চট্টগ্রাম: আইটি সেক্টর ভবিষ্যতে বাংলাদেশের প্রধান রফতানি খাতে পরিণত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম।

তিনি বলেন, এ সেক্টরের সেবা প্রদানকারী ও গ্রহণকারীর মধ্যে যোগাযোগ বাড়াতে চিটাগাং চেম্বার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আইটি মেলার আয়োজন করেছে। সঠিক পৃষ্ঠপোষকতা ও নীতিগত সহায়তা পেলে এক সময় বাংলাদেশি প্রতিষ্ঠানও বিশ্বের অনলাইন ভিত্তিক শীর্ষ প্রতিষ্ঠানের কাতারে পৌঁছাতে পারবে।

সোমবার রাতে চট্টগ্রাম চেম্বার ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস আয়োজিত তিন দিনের আইটি মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী বলেন, ২০৪১ সালের সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে বিভিন্ন পদ্ধতিগত উন্নয়ন, ডিজিটালাইজেশন ও অবকাঠামো উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আইসিটি খাতের উন্নয়নে সরকারি ও বেসরকারি খাতকে এক সাথে কাজ করতে হবে।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং আইটি ফেয়ার আয়োজন সময়োপযোগী উদ্যোগ মন্তব্য করে তিনি বলেন, এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এ খাতে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। ডেমোগ্রাফিক ডিভিডেন্ট’র সুবিধা কাজে লাগিয়ে দক্ষ জনশক্তি তৈরি করে শ্রম রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় বৃদ্ধি করা সম্ভব।

আইসিটি খাতের সম্ভাবনাকে কাজে লাগিয়ে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যে দেশের যুব শক্তিকে আরও দক্ষ ও উদ্যোমী হওয়ার আহবান জানান জেলা প্রশাসক।

সভায় অন্যান্যের মধ্যে চেম্বার সহ-সভাপতি ও মেলা কমিটির আহবায়ক সৈয়দ জামাল আহমেদ, মেলা কমিটির সদস্য ও পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), পরিচালক এ কে এম আক্তার হোসেন, মোহাম্মদ হাবিবুল হক, ছৈয়দ ছগীর আহমদ, অঞ্জন শেখর দাশ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান, এসসিআইটিপি’র সভাপতি মো. আবদুল্লাহ ফরিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রেজাউল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৬ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।