ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একসঙ্গে হার্টের টিউমার ও বাইপাস অপারেশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
একসঙ্গে হার্টের টিউমার ও বাইপাস অপারেশন একসঙ্গে হার্টের টিউমার ও বাইপাস অপারেশন

চট্টগ্রাম: প্রথমবারের মতো একসঙ্গে হার্টের টিউমার ও বাইপাস অপারেশন হয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল হার্ট সেন্টারে। রোববার (২২ অক্টোবর ) নগরীর হিলভিউ আবাসিক এলাকার বাসিন্দা আবুল কাশেম তালুকদারের স্ত্রী খালেদা বেগমের (৬৫) জটিল অপারেশনটি সফলভাবে সম্পন্ন করেন হাসপাতালের কার্ডিয়াক টিম।

চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালের চিফ কার্ডিয়াক সার্জন ডা. সারওয়ার কামালের নেতৃত্বে অপারেশন টিমে ছিলেন কার্ডিয়াক সার্জন ডা. শরীফুল ইসলাম, চিফ কার্ডিয়াক এনেস্থেসিওলজিস্ট ডা. সুমন শিকদার প্রমুখ।

রোগীর ভাই চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি থানার ওসি জসিম উদ্দিন বলেন, দুই মাস আগে হঠাৎ করে আমার বোন  বুকে ব্যথা অনুভব করলে চট্টগ্রামের প্রখ্যাত কার্ডিওলজিস্ট ডা. ইবরাহীম চৌধুরীর কাছে নিয়ে যাই।

তিনি পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে পান হার্টের মধ্যে বড় একটি টিউমার। তিনি জরুরি ভিত্তিতে অপারেশনের জন্য পরামর্শ দেন।
তারপর আমরা ডা. সারওয়ার কামালের নেতৃত্বে অপারেশন করাই।

চিফ কার্ডিয়াক সার্জন ডা. সারওয়ার কামাল বাংলানিউজকে বলেন, রোগী আমার কাছে অপারেশনের জন্য আসলে আমরা তার হার্টের এনজিওগ্রাম করে দেখতে পাই টিউমারের পাশাপাশি তার হার্টে ব্লক আছে। তারপর আমরা তার হার্টের টিউমার ও বাইপাস অপারেশন করে দেই। রোগী এখন সুস্থ্ আছেন।

তিনি বলেন, হার্টের টিউমার খুবই ভঙ্গুর। এর কিছু অংশ যেকোনো মুহূর্তে ছুটে যেতে পারে। টিউমারের ভগ্নাংশ ছুটে গিয়ে ব্রেনের রক্তনালিতে গেলে ব্রেন স্ট্রোক, হার্টের রক্তনালিতে গেলে হার্ট অ্যাটাক, পেটের রক্তনালিতে আটকা পড়লে প্রচণ্ড পেটব্যথা এবং হাত ও পায়ের রক্তনালিতে গেলে হাত-পায়ের রক্ত চলাচল বন্ধ হয়ে অবস হয়ে যায়। তাই যত দ্রুত সম্ভব রোগ নির্ণয়ের পর অপারেশন প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।