ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জুনিয়র ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
জুনিয়র ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু জুনিয়র ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

চট্টগ্রাম: রোহিঙ্গাদের ওপর নির্যাতন বিশ্বের অন্যতম বর্বর ঘটনা। বিশ্ব নেতৃবৃন্দের ভাবনা, করণীয় সামনে রেখে ‘রোহিঙ্গা সমস্যার সমাধান ও ভবিষ্যৎ পরিকল্পনা’ প্রতিপাদ্য নিয়ে জেলা শিল্পকলা একাডেমিতে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) শুরু হলো তিন দিনের জুনিয়র ছায়া জাতিসংঘ সম্মেলন।

দৃষ্টি চট্টগ্রাম আয়োজিত এ সম্মেলনের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানে অতিথি ছিলেন সাদার্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রেজারার সরোয়ার জাহান, লিটল জুয়েলস স্কুলের অধ্যক্ষ দিলরুবা আহমেদ ও তরুণ শিল্পোদ্যোক্তা মঞ্জুর মোর্শেদ ফিরোজ।

দৃষ্টির সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন সিনিয়র সহসভাপতি সাইফ চৌধুরী, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না ও সম্মেলনের মহাসচিব জুনায়েদ কৌশিক চৌধুরী।  

সম্মেলন সামনে রেখে বিভিন্ন দেশের কূটনীতিকরা ব্যস্ত থাকবেন নিজ নিজ দেশের পক্ষে দূতিয়ালি কর্মকাণ্ডে এবং অংশগ্রহণ করবেন জাতিসংঘের নানাবিধ কর্মকাণ্ডে।

সম্মেলনে সাতটি কমিটিতে দেশ-বিদেশের স্কুল ও কলেজের ২৯৭ জন শিক্ষার্থীরা ছায়া কূটনীতিক হিসেবে বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করছেন। জাতিসংঘ সম্মেলনের আদলে অনুষ্ঠিত এ ছায়া সম্মেলনে তরুণ শিক্ষার্থীরা অংশগ্রহণের মাধ্যমে কূটনৈতিক দক্ষতা, দূতিয়ালি যোগাযোগ ও জাতিসংঘের কার্যক্রম সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জনে সমর্থ হবে।

ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আজ বিশ্বে মানবাধিকার সংকট চলছে। সীমান্তে নির্বিচারে রোহিঙ্গা হত্যা হচ্ছে। অথচ টু শব্দটি করার কেউ নেই। তবে বাংলাদেশের জনগণ বরাবরের মতোই নিপীড়িত জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা দেশের ভবিষ্যৎ,  তোমাদের এ মানবিক গুণাবলিগুলো থাকা প্রয়োজন। তোমাদের মানবীয় গুণাবলির চর্চা ও স্বার্থহীন হয়ে উঠতে হবে। নতুবা ভবিষ্যৎ বাংলাদেশ নাবিকহীন একটি জাহাজের মতো বিপদাপন্ন হয়ে পড়বে।

সাদার্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সরোয়ার জাহান বর্তমান তরুণ সমাজের প্রখর মানবিকতা ও নতুন জিনিসের প্রতি চিরন্তন আগ্রহের প্রশংসা করেন। তিনি বুদ্ধিভিত্তিক বিকাশে বিশ্লেষণধর্মী মনোভাব গড়ে তোলার পরার্মশ দেন।   

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭

এআর/টিসি

                                 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।