ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু সভায় বক্তব্য দিচ্ছেন মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান

চট্টগ্রাম: ‘বাংলাদেশের প্রতিটি ধূলিকণাতে মিশে আছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম। বাংলাদেশ এবং বঙ্গবন্ধু অভিন্ন নাম। বঙ্গবন্ধু বাংলাদেশের কালজয়ী ইতিহাসের বটবৃক্ষ। বঙ্গবন্ধুর জন্ম না হলে কখনো স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না। একটি জাতির জাতীয় পতাকা, জাতীয় সঙ্গীত, জাতীয় ভাষা এবং জাতীয় পরিচয় বঙ্গবন্ধুর কালজয়ী সংগ্রামের ফসল। তাই বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, আর বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু।’

মঙ্গলবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ আলোচনা সভায় মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান বাবুল এসব কথা বলেন। চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিল এ সভার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রামের সাবেক সিভিল সার্জন ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলার সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমন একজন নেতা ছিলেন যার সামান্য ইঙ্গিতে লাখো লাখো মানুষ জড়ো হয়ে যেতো। তিনি ছিলেন বিশ্বের সফল ও সাহসী রাজনীতিবিদ।

বঙ্গবন্ধু ছিলেন ডায়ানামিক ও ক্যারিশমেটিক গ্রেড লিডার। বঙ্গবন্ধুর অসীম সাহসী নেতৃত্ব তখনকার সময়ে বিশ্বমঞ্চে আলোচিত ছিল।

ডিজিটাল বাংলাদেশের প্রচারক ও সাংবাদিক-সংগঠক স.ম. জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম নাগরিক অধিকার সংগ্রাম পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা কবি জাহাঙ্গীর আলম চৌধুরী, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক মো. আবদুর রহিম, ইউএসটিসি চট্টগ্রামের অধ্যাপক সৈয়দ মিজবাহ্ উদ্দিন, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানী লি. এর সহ-ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল কালাম আজাদ, ইমারাতুন্নেছা সিটি কর্পোরেশন স্কুলের প্রধান শিক্ষক ফেরদৌস আরা বেগম, বৃহত্তর চট্টগ্রাম ডেন্টাল এসোসিয়েশনের সভাপতি ডা. মো. জামাল উদ্দিন, বঙ্গবন্ধু সমাজকল্যাণ পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার যুগ্ম সম্পাদক চন্দন পালিত, চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল, বিশিষ্ট শিক্ষাবিদ ও সংগঠক অধ্যাপক সুমন দত্ত, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সদস্য বোরহান উদ্দিন গিফারী।

সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল। তার হাত ধরেই স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্ম। বঙ্গবন্ধু কাল থেকে কালান্তরে ইতিহাসের চেতনায় আজীবন বেঁচে থাকবেন। তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর সঠিক ইতিহাস তুলে ধরতে হবে, তারা যেন অসত্য-বিকৃত ইতিহাস না শেখে। সঠিক ইতিহাস আগামী প্রজন্মকে তাদের মানস গঠনে প্রেরণা যোগাবে।

সংগঠনের সদস্য সুমন চৌধুরীর সঞ্চালনায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা এস.এম. লিয়াকত হোসেন, শ্রমিক নেতা আবদুস সবুর খান, সুভাষ চৌধুরী টাংকু, সালাউদ্দিন লিটন, শেখ আব্দুল্লাহ শেকাব, মোস্তাফিজুর রহমান মানিক, জান্নাতুল ফেরদৌস সোনিয়া, প্রকৌশলী টি.কে. সিকদার, প্রকৌশলী সঞ্চয় কুমার দাশ প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন স্কুলের মেধাবী শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর আত্মজীবনী ও কৃতিত্ব সম্মাননা বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।