ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ষোড়শ সংশোধনী বাতিল বিষয়ক সেমিনার শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
ষোড়শ সংশোধনী বাতিল বিষয়ক সেমিনার শনিবার ষোড়শ সংশোধনী বাতিল বিষয়ক সেমিনার শনিবার

চট্টগ্রাম: বিবর্ত পাঠচক্র শহর শাখার উদ্যোগে ‘ষোড়শ সংশোধনী বাতিল: আইন, বিচার ও নির্বাহী বিভাগের ভারসাম্যের প্রশ্ন’ শীর্ষক সেমিনার শনিবার (১২ আগস্ট) অনুষ্ঠিত হবে। 

বিকেল ৪টায় নগরীর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সেমিনারে মূলবক্তা হিসাবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক ডিন এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সাবেক সদস্য অধ্যাপক মো. জাকির হোসেন।  

সেমিনারে সূচনা বক্তব্য রাখবেন বিবর্ত পাঠচক্রের পরিচালক ও চবির নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন।

 

ষোড়শ সংশোধনীর মূল বিষয়বস্তু কি, এটা বাতিলের কেন প্রয়োজন হলো, বাতিল না-হলে কী হত, বাতিল হওয়ার কারণে রাষ্ট্র ব্যবস্থায় কি সুবিধা/অসুবিধা হলো, রাষ্ট্র পরিচালনায় ক্ষমতার ভারসাম্যের বিষয়টি আদৌ কতটুকু রক্ষিত হলো, আইন, বিচার ও নির্বাহী বিভাগের মধ্যকার সম্পর্ক নির্ধারণে এ সংশোধনী বাতিলের সম্পর্ক কোথায়, পার্লামেন্ট ও সরকার বিষয়টিকে কীভাবে আইনি মোকাবেলা করছে এবং এ সংশোধনী বাতিলের সাথে এদেশের সতের কোটি মানুষের সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক জীবনের কী সম্পৃক্ততা রয়েছে ইত্যাদি বিষয়াদি বিবর্তের এ সেমিনারে উপস্থাপিত হবে।  

সেমিনারের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন বিবর্ত পাঠচক্র শহর শাখার আহবায়ক এবং চবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক আশরাফুল আজাদ।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।