ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাপের চামড়া ছাড়ানোর অপরাধে ছয় মাসের জেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
সাপের চামড়া ছাড়ানোর অপরাধে ছয় মাসের জেল

চট্টগ্রাম: নতুন রেলস্টেশনের একটি ঝোপ থেকে অজগর ধরে চামড়া ছাড়ানোর সময় মো. রাজিব (১৯) ও মো. পারভেজকে (২৫) আটক করে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১০ আগস্ট) বিকেলে স্টেশন রোডের নূপুর মার্কেট এলাকায় এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফোরকান এলাহি অনুপম।

তিনি বাংলানিউজকে জানান, বানিয়ার টিলার মোরশেদ আলমের ছেলে মো. রাজিব এবং দেওয়ানহাট আকবর শাহ মাজার এলাকার রহমত উল্লাহর ছেলে মো. পারভেজ সাপটি দেখতে পায়।

তারা সাপটি মেরে নূপুর মার্কেটের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের পেছনের গলির বন্দর বিতান নামের একটি দোকানের পাশে চামড়া ছাড়ানো শুরু করে। এ সময় স্থানীয় লোকজন মনে করেন সাপের মাংস বিক্রি করার জন্যই চামড়া ছাড়ানো হচ্ছে।
একপর্যায়ে লোকজনের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। আমরা দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে দুজনকে হাতেনাতে ধরে ফেলি।

জিজ্ঞাসাবাদে তারা জানায় বাড়তি আয়ের আশায় চামড়া ছাড়ানোর চেষ্টা করছিলেন তারা। অপরাধ স্বীকার করায় তাদের ছয় মাসের করে কারাদণ্ড দেওয়া হয়েছে। কোতোয়ালি থানার মাধ্যমে তাদের চট্টগ্রাম জেলা কারাগারে পাঠানো হয়েছে।

সাপটির সর্বশেষ অবস্থা জানতে চাইলে চট্টগ্রাম চিড়িয়াখানায় পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানান মো. ফোরকান এলাহি অনুপম।

চিড়িয়াখানার ভারপ্রাপ্ত ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বাংলানিউজকে বলেন, রাত সাড়ে নয়টার দিকে আমরা মৃত অজগরটির ছয় কেজির মতো মাংস পেয়েছি। দুষ্কৃতকারীরা প্রথমে চামড়া ছাড়ানোর চেষ্টা করেছিল, কিন্তু সফল না হওয়ায় পরে মাংসগুলো টুকরা টুকরা করে ফেলেছে। হয়তো তারা মাংস হিসেবে বিক্রির চেষ্টাই করেছিল। কারণ সাপটির চামড়া এত বেশি ছিঁড়ে গেছে যে মনে হয় না চামড়া সংগ্রহই মুখ্য উদ্দেশ্য ছিল।

তিনি বলেন, আমাদের ধারণা সাপটি আট ফুট লম্বা ছিল। হয়তো খাদ্যাভাবে পাহাড়ি এলাকা থেকে সাপটি নেমে এসেছিল। আমরা আপাতত সাপটিকে (মাংসগুলোসহ) ফ্রিজে রেখে দিয়েছি। কঙ্কাল তৈরির চেষ্টা করবো।

সম্প্রতি ভারী বৃষ্টি, পাহাড়ি ঢলের পর থেকে বোয়ালখালী, মিরসরাই, সীতাকুণ্ডসহ বিভিন্ন স্থানে অজগর সাপের আনাগোনা বেড়েছে। বেশ কিছু অজগর সাপ উদ্ধার করে বনে ছেড়ে দিয়েছে বন বিভাগ।  

লোকালয়ে অজগর ছানা

বোয়ালখালীতে লোক‍ালয়ে এসে ফের ধরা অজগর

লোকালয়ে এসে ধরা অজগর

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।