ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

সুবর্ণ-সোনার বাংলা: সাপ্তাহিক বন্ধের দিন পরিবর্তন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
সুবর্ণ-সোনার বাংলা: সাপ্তাহিক বন্ধের দিন পরিবর্তন

চট্টগ্রাম: ঢাকা-চট্টগ্রাম রুটে জনপ্রিয় বিরতিহীন আন্তনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলার সাপ্তাহিক বন্ধের দিনে পরিবর্তন এসেছে। গত ১১ জুলাই পরিবর্তনের অনুমোদন দিয়েছে রেলপথ মন্ত্রণালয়। ২৮ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল।

নতুন সূচি অনুযায়ী সুবর্ণ এক্সপ্রেস শুক্রবারের পরিবর্তে সোমবার এবং সোনার বাংলা এক্সপ্রেস মঙ্গলবার ও ‍বুধবার বন্ধ থাকবে। অর্থাৎ মঙ্গলবার সকালে ঢাকা থেকে ছেড়ে আসা সোনার বাংলা (৭৮৮) চট্টগ্রাম থেকে ছাড়বে না।

সেটি বুধবার বিকেলে (৭৮৭) হয়ে ঢাকা যাবে। ফলে বুধবার সকালে ঢাকা থেকে বন্ধ থাকবে।

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের অনুমোদনের বিষয়টি ১১ জুলাই রেলওয়ে পূর্বাঞ্চলকে জানানো হয়েছে। অগ্রিম টিকেট বিক্রির কারণে কিছুটা সময় নিয়ে আদেশ কার্যকর করতে হচ্ছে।

আগামী ২৮ জুলাই থেকে বন্ধের দিনে সুবর্ণ ট্রেন চালানোর মধ্য দিয়ে এ আদেশ কার্যকর হচ্ছে বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. আবদুল হাই।

তিনি বাংলানিউজকে বলেন, সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা ট্রেনের সাপ্তাহিক বন্ধের দিন পরিবর্তনের বিষয়টি অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়। চলতি মাসেই আমরা এটি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছি।

বর্তমানে ঢাকা-চট্টগ্রাম রেলপথে বিরতিহীন আন্তনগর সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলার সাপ্তাহিক বন্ধের দিন শুক্র ও শনিবার। কিন্তু এ দুই দিন সরকারি অফিস আদালত বন্ধ। ফলে স্টেশনে যাত্রীর চাপ বেশি থাকে। এ দুই দিনে ট্রেনে যাত্রী পরিবহনে আয় বেশি।

আবদুল হাই বলেন, এসব কারণে আমরা মন্ত্রণালয়ে ট্রেন দুটির সাপ্তাহিক বন্ধের দিন পরিবর্তনের প্রস্তাব পাঠিয়েছিলাম। এ বিষয়ে ঢাকার রেল ভবনে গত ৩০ এপ্রিল প্রথম বৈঠক হয়েছিল। সেখানে নীতিগত সিদ্ধান্ত হয়েছিল। গত সপ্তাহে অনুমোদন দেয় মন্ত্রণালয়।

২০১৬ সালের ২৬ জুন ঢাকা-চট্টগ্রাম রুটে আনুষ্ঠানিকভাবে যাত্রী পরিবহন শুরু করে সোনার বাংলা এক্সপ্রেস। ঢাকা-চট্টগ্রাম রুটের দ্বিতীয় বিরতিহীন আন্তঃনগর ট্রেন এটি। এর আগে ১৯৯৮ সালের ১৪ এপ্রিল প্রথম বিরতিহীন আন্তনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস যাত্রী পরিবহন শুরু করে।  

বাংলাদেশ সময়: ১৯৪০ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa