ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ছিনতাইকারীর ‘১৬ সেকেন্ডের অপারেশনে’ প্রাণ গেল শিরিনের

রমেন দাশগুপ্ত, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জুন ২১, ২০১৭
ছিনতাইকারীর ‘১৬ সেকেন্ডের অপারেশনে’ প্রাণ গেল শিরিনের ভিডিও ফুটেজ থেকে পাওয়া ছিনতাইকারীর গতিবিধি (সংগৃহীত)

চট্টগ্রাম: ছিনতাইকারী এরশাদ এবং তার সহযোগী শাহেদের মাত্র ১৬ সেকেন্ডের অপারেশন।  এর মধ্যেই প্রথমে রিকশার যাত্রীকে টার্গেট করে তারা।  চলন্ত রিকশাটিকে আয়ত্তে নিতে সময় নেয় কয়েক সেকেন্ড।  শেষ মুহুর্তে ব্যাগ টান দিয়ে দ্রুত পালিয়ে যায়।  মাত্র ১৬ সেকেন্ডের এই অপারেশনে প্রাণ গেছে তরুণী শিরিন আক্তারের।

মঙ্গলবার (২০ জুন) সন্ধ্যায় পুলিশ এরশাদকে নগরীর লাভ লেইনে আবেদিন কলোনির পাশে তার বাসা থেকে গ্রেফতার করেছে পুলিশ।  তার সহযোগী শাহেদকেও খুঁজছে পুলিশ।

  ১৬ সেকেন্ডের ভিডিও ফুটেজ পর্যালোচনা করেই এরশাদকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে পুলিশ।

গত ১৩ জুন সন্ধ্যায় নগরীর চকবাজার থানার জামালখানে আইডিয়াল স্কুলের সামনে চলন্ত রিকশায় শিরিন আক্তারের (২৪) ব্যাগ টান দেয় মোটরসাইকেলে থাকা ছিনতাইকারী।

  এতে শিরিন পড়ে গিয়ে মাথায় গুরুতর চোট পান।   ছয়দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ১৯ জুন মারা যান শিরিন।

নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (দক্ষিণ) শাহ মো.আব্দুর রউফ ভিডিও ফুটেজে পাওয়া ছিনতাইকারীর গতিবিধি এবং ছিনতাইয়ের বর্ণনা দেন বাংলানিউজের কাছে।  

রউফ জানান, ৭টা ৫১ মিনিট ৪৩ সেকেন্ডের দিকে জামালখানে রিমা কমিউনিটি সেন্টারের সামনে ছিল রিকশা।   রিকশাটি সার্সন রোড দিয়ে বের হয়ে আসকার দিঘীর পাড় হয়ে জামালখান খাস্তগীর স্কুলের দিকে যাচ্ছিল।   তখন ভিডিও ফুটেজে মোটরসাইকেল দেখা যায়নি।   অর্থাৎ সেটি বিপরীত দিক থেকে আসছিল।   রিকশা রিমা কমিউনিটি সেন্টার অতিক্রম করার পর ৭টা ৫১ মিনিট ৫২ সেকেন্ডের দিকে মোটরসাইকেল সেটিকে অতিক্রম করার চিত্র আছে ভিডিও ফুটেজে।    

তিন সেকেন্ডের মধ্যে মোটরসাইকেলটি রিমা কমিউনিটি সেন্টারের সামনে এসে আবারও ঘুরে গিয়ে রিকশার কাছাকাছি যায়।  ৭টা ৫১ মিনিট ৫৫ সেকেন্ডে মোটর সাইকেলের পেছনে বসা ছিনতাইকারী শাহেদ ব্যাগ টান দেয়।   এসময় শিরিন রিকশা থেকে পড়ে যায়।  সেটি প্রচণ্ড আলোর কারণে ভিডিও ফুটেজে পুরোপুরি আসেনি।   ৭টা ৫১ মিনিট ৫৯ সেকেন্ডের দিকে মোটরসাইকেলটি দ্রুত খাস্তগীর স্কুলের সামনে দিয়ে চলে যেতে দেখা যাচ্ছে ভিডিও ফুটেজে।

রউফ আরও জানান, রিমা কমিউনিটি সেন্টারের সামনের এবং সিনিয়রস ক্লাবের সামনে লাগানো সিসি ক্যামেরার ফুটেজ থেকে ছিনতাইয়ের চিত্র নেয়া হয়েছে।   ফুটেজেই এরশাদ এবং শাহেদের চেহারা স্পষ্ট দেখা গেছে। ঘাতক ছিনতাইকারী এরশাদ (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

রউফ জানান, জিজ্ঞাসাবাদে এরশাদ জানিয়েছে, ছিনতাইয়ের পরিকল্পনা নিয়ে সন্ধ্যা ৭টার দিকে শাহেদ এরশাদকে ফোন করে।   এরশাদ বাসা থেকে বের হয়ে মুরাদপুর গিয়ে শাহেদকে গাড়িতে তুলে নেয়।   তারা প্রথমে ওয়াসার মোড় ‍অথবা টাইগারপাসে ছিনতাইয়ের পরিকল্পনা নিয়ে সেখানে রেকি করে।   কিন্তু সেখানে সম্ভব না হওয়ায় দুজন সিআরবির ভেতর দিয়ে লাভ লেইন হয়ে চেরাগির মোড়ে চলে আসে।   সেখান থেকে তারা জামালখান হয়ে আসকার দিঘীর পাড়ের দিকে যাবার পথে রিকশার যাত্রী শিরিনকে টার্গেট করে।

এরশাদকে গ্রেফতারের পর বুধবার দুপুরে সংবাদ সম্মেলনে নগর পুলিশের উপ কমিশনার (দক্ষিণ) এস এম মোস্তাইন হোসেন জানান, তার বাসা থেকে ছিনতাই করা ৪৫টি ভ্যানিটি ব্যাগ, ১৫টি বিভিন্ন রংয়ের ছাতা এবং ছিনতাইয়ের ব্যবহৃত মোটরসাইকেল, হেলমেট ও জুতা উদ্ধার করা হয়েছে।   তবে শিরিনের ভ্যানিটি ব্যাগ উদ্ধার করতে পারেনি।   সেটি ছিনতাইয়ের পর ফেলে দিয়েছে বলে জানিয়েছে এরশাদ।

কিন্তু ভ্যানিটি ব্যাগে থাকা শিরিনের মোবাইল পুলিশ উদ্ধার করেছে বলে জানিয়েছেন মোস্তাইন।

তিনি জানান, ২০১২ সালে এরশাদ তার স্ত্রীকে কেরোসিন দিয়ে পুড়িয়ে হত্যা করে।   এই মামলায় তিন বছর জেল খেটে গত বছর জামিনে মুক্তি পায়।   ছিনতাই করতে গিয়ে গত বছরের ১৯ জুন চকবাজার থানায় গ্রেফতার হয়।   এক বছরের মাথায় আবারও চকবাজার থানার মামলায় গ্রেফতার হয়েছে এরশাদ।

এরশাদের বিরুদ্ধে কোতয়ালি থানায় আরও তিনটি চুরি ও ছিনতাইয়ের মামলা আছে বলে জানিয়েছেন উপ কমিশনার মোস্তাইন।

সূত্রমতে, নগরীর লাভ লেইনে প্রভাবশালী একটি পরিবারের বাসায় কাজ করেন এরশাদের মা।   সেখানেই একটি বাসায় তারা থাকেন।   এরশাদের দ্বিতীয় স্ত্রী এবং এক সন্তান আছে।   এরশাদ একজন পেশাদার ছিনতাইকারী।   তথ্য গোপন করতে সে জিজ্ঞাসাবাদে অসুস্থতাসহ বিভিন্ন ধরনের কৌশল নিয়েছে বলে সূত্র জানিয়েছে।

এরশাদকে বুধবার বিকেলে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলে এডিসি রউফ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, জুন ২১, ২০১৭

আরডিজি/টিসি

মোটরসাইকেল চালাচ্ছিল এরশাদ, ব্যাগ টান দেয় সহযোগী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।