ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চাহিদা বেশি, ডাবল হাঁকছে কাভার্ডভ্যান ভাড়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৩ ঘণ্টা, জুন ২০, ২০১৭
চাহিদা বেশি, ডাবল হাঁকছে কাভার্ডভ্যান ভাড়া চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম: তৈরি পোশাক রপ্তানির গুরুত্বপূর্ণ বাহন কাভার্ডভ্যানের চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে ক্রমে বাড়ছে ভাড়াও। কোনো কোনো পরিবহন সংস্থা ঢাকা থেকে চট্টগ্রাম আসতে কাভার্ডভ্যানের ডাবল ভাড়া হাঁকছে বলে জানিয়েছেন পোশাকশিল্প মালিকেরা।

পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সহসভাপতি মোহাম্মদ নাছির বাংলানিউজকে বলেন, প্রতিবছর ঈদুল ফিতর ও ঈদুল আজহার আগে কৃত্রিম সংকট দেখিয়ে কাভার্ডভ্যানের ভাড়া বাড়িয়ে দেওয়া হয়। কাভার্ডভ্যান মালিকদের কাছে পোশাকশিল্প মালিকরা জিম্মি হওয়ার দশা হয়েছে।

তাদের অজুহাত হচ্ছে চট্টগ্রামের অফডকগুলোতে (কনটেইনার ডিপো) কাভার্ডভ্যান আটকে থাকছে বলে তাদের ব্যয় বাড়ছে।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, একটি ২০ ফুট লম্বা কনটেইনারে ২৮ সিবিএম (কিউবিক মিটার) তৈরি পোশাক থাকে।

এসব পোশাক আন্তর্জাতিক মানের প্যাকেট ও কার্টনে ভরা থাকায় অত্যন্ত হালকা। তারপর ১০-১২-১৫ হাজার টাকার ভাড়া এখন ডাবল হয়ে গেছে।

আরেকজন তৈরি পোশাকশিল্প মালিক বাংলানিউজকে বলেন, তৈরি পোশাক নির্দিষ্ট সময়ে শিপমেন্ট (জাহাজে তোলা) করাটা একটি বড় চ্যালেঞ্জ। যেহেতু ঈদ ও কোরবানির ছুটিতে পোশাককর্মীরা কয়েক সপ্তাহ পর্যন্ত দেশের বাড়িতে ছুটি কাটান তাই বায়ার কর্তৃক নির্ধারিত সময়ে শিপমেন্ট করতে হলে ঈদের আগেই অফডকগুলোতে রপ্তানি পণ্য পৌঁছে দিতে হয়। আমরা কারখানা থেকে ফিনিশিং প্রডাক্টগুলো বায়ারের চাহিদা অনুযায়ী প্যাকিং করে ছোট ছোট কার্টনে ভরে কাভার্ডভ্যানে তুলে দিই। কাভার্ভভ্যান সেগুলো চট্টগ্রাম বন্দরের আশপাশের ১৭টি বেসরকারি কনটেইনার ডিপোতে (অফডক) নামিয়ে দেয়। এরপর ২০ ফুট, ৪০ ফুট দীর্ঘ কনটেইনারে কার্টনগুলো ভরা হয়। তারপর প্রাইম মুভার বা কাভার্ডভ্যানে করে সেই কনটেইনার বন্দরের জেটি বা ইয়ার্ডে পৌঁছে দেওয়া হয় জাহাজে তোলার জন্য।

তিনি বলেন, নির্ধারিত সময়ে রপ্তানি পণ্য জাহাজে তোলা না গেলে অনেক বেশি ভাড়ায় উড়োজাহাজে করে পাঠাতে হয়।

এছাক ব্রাদার্সের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, অন্যান্য বছর ঈদের আগে কাভার্ডভ্যানগুলো কনটেইনার ডিপোতে সিরিয়াল দিয়ে বসে থাকতে হতো বলে ভাড়া বাড়ত। এবার ডিপো কর্তৃপক্ষগুলোর নতুন নতুন ইক্যুইপমেন্ট সংযোজন, সক্ষমতা ও শ্রমিকদের সংখ্যা বৃদ্ধি করায় কোনো জট বা বাড়তি চাপ নেই। স্বাভাবিক কাজই হচ্ছে।

কাভার্ডভ্যান ভাড়া বৃদ্ধির কারণ সম্পর্কে জানতে চাইলে আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি মুনির আহমদ বাংলানিউজকে বলেন, ঢাকা-চট্টগ্রাম রুটে কাভার্ডভ্যানের যে ভাড়া ছিল ৮ হাজার, সেটি এখন ১৬ হাজার টাকা হয়ে গেছে। যে কাভার্ডভ্যানের ভাড়া ১২ হাজার সেটি এখন ২৪ হাজার টাকা। প্রতিবছর ঈদ ও কোরবানির আগে পোশাক কারখানাগুলোতে কাভার্ডভ্যানের চাহিদা বেড়ে যায়। এবার সীতাকুণ্ড ও মেঘনা সেতুর কাছে ওভার লোডিংয়ের নামে প্রতিটি কাভার্ডভ্যান থেকে ২ হাজার টাকা করে মোট ৪ হাজার টাকা আদায় করা হচ্ছে।

মাঝিরঘাটের গুদামমালিক নূর হোসেন বাংলানিউজকে বলেন, কয়েকদিন আগেও ৫ টন পণ্য পরিবহনে সক্ষম একেকটি কাভার্ডভ্যানের ভাড়া ছিল ১২-১৩ হাজার। গতকাল সোমবার সেই ভাড়া ২০ হাজার টাকা হয়ে গেছে।  

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, জুন ২০, ২০১৭

এআর/আইএসএ/টিসি      

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।