ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ব্রেস্ট ক্যানসার

আনোয়ারায় ১৬৭ নারীকে পরীক্ষ‍া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মে ২৬, ২০১৭
আনোয়ারায় ১৬৭ নারীকে পরীক্ষ‍া নারীদের ব্রেস্ট ক্যানসার বিষয়ে পরীক্ষা ও সচেতন করা চিকিৎসকদের সঙ্গে ওয়াসিকা আয়শা খান

চট্টগ্রাম: গ্রামের নারীরা এখনও ব্রেস্ট ক্যানসারের বিষয়ে সচেতন নন। আবার অনেকে এই ‘মহামারী’ সম্পর্কে কিছুটা অবগত হলেও এ বিষয়ে চিকিৎসকের শরণাপন্ন হতে অনিচ্ছুক। 

সেই বিষয়টি সামনে রেখেই চিটাগং ক্যানসার কাউন্সিলিং অ্যান্ড কেয়ার সার্ভিস নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে আনোয়ারা উপজেলায় শুক্রবার (২৬ মে) দিনব্যাপী ব্রেস্ট ক্যানসার সচেতনতা ও পরীক্ষণ কর্মসূচি চালানো হয়েছে।

চিটাগং ক্যানসার কাউন্সিলিং অ্যান্ড কেয়ার সার্ভিসের চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান।

 মূলত ওয়াসিকা আয়শা খানের উদ্যোগেই উপজেলার বারখাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নারীদের এই চিকিৎসা সেবা দেওয়া ও সচেতন করা হয়।

এই কর্মসূচির আওতায় মোট ১৬৭ জন নারীকে পরীক্ষা করেছেন সাতজন বিশেষজ্ঞ চিকিৎসক।

  চিকিৎসকরা নারীদের সচেতনও করেছেন।   গ্রামের নারীরাও মনখুলে জানিয়েছেন তাদের সমস্যার কথা। একদম বিনমূল্যে এই সেবা পেয়েছেন তারা। চিকিৎসা নিতে আসা নারীদের দীর্ঘ লাইন

এ বিষয়ে জানতে চাইলে ওয়াসিকা আয়শা খান বাংলানিউজকে বলেন, ‘ব্রেস্ট ক্যানসার বিষয়ে এখনও গ্রামের নারীরা তেমন অবগত নন।   এ বিষয়ে অনেকে চিকিৎসকের সঙ্গে কথা বলতেও চান না।   মূলত এই নারীদের সচেতন করা এবং তাদের শরীরে এই ক্যানসারের বীজ আছে কিনা তা পরীক্ষা করতেই এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ’

‘দিনব্যাপী ১৬৭ জন নারীকে পরীক্ষ‍া করা হয়েছে, পাশাপাশি এ বিষয়ে তাদের সচেতনও করা হয়েছে।  আমার সঙ্গে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চালু হওয়া এ সংক্রান্ত একটি প্রজেক্টের চিকিৎসকরা কাজ করেছেন। ওই প্রজেক্টের ব্যবস্থাপক ডা. ফারাহ চৌধুরী, ডা. সাদিয়া আকতার ও ডা. জেসমিন বেগমসহ অন্যরা নারীদের পরীক্ষা করেছেন। আমি মনে করি আমাদের নারীরা এই সচেতনতার ফলে তারা এ বিষয়ে বেশ ভালোভাবে অবগত হয়েছেন।  পাশাপাশি পরীক্ষা করায় তাদের শরীরে এই রোগ আছে কিনা সে বিষয়ে এক প্রকার নিশ্চয়তাও পেয়েছেন। ’-যোগ করেন ওয়াসিকা আয়শা খান।

এর আগে একইদিন সকালে এই কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান ছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রাক্তন উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম খান, সিএমসি প্রজেক্টের স্থানীয় প্রধান উপদেষ্টা প্রফেসর ডা. ওমর ফারুক ইউসুফ, ব্যাংকক হাসপাতালের চট্টগ্রাম অফিসের ডিরেক্টর ও প্রধান ডা. মো. তানভীর হাবিব, স্থানীয় ইউপি সদস্যরা এবং গন্যমান্য ব্যক্তিরা। কর্মসূচির উদ্বোধন উপলক্ষে বক্তব্য দিচ্ছেন সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান

উল্লেখ্য, ২০০৯ সালে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যান বিশিষ্ট আওয়ামী লীগ নেতা প্রয়াত আতাউর রহমান খান কায়সারের সহধর্মীনি ও সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খানের মা নিলুফার কায়সার।  এভাবে মাকে হারানোর স্মৃতিকে ধারণ করে এবং আর কোনো নারী যাতে এভাবে মারা না যান সেই উদ্দেশ্যকে সামনে রেখে ২০১৬ সালের ৬ এপ্রিল চিটাগং ক্যানসার কাউন্সিলিং অ্যান্ড কেয়ার সার্ভিস নামের স্বেচ্ছাসেবী সংগঠনটি চালু করেন ওয়াসিকা আয়শা খান।  এরপর থেকে এই সংগঠনটি ক্যানসার প্রতিরোধ ও এই রোগ সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা. মে ২৬, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।