ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চেম্বার সভাপতি

বে-টার্মিনালকে ফাস্ট ট্র্যাকে আনুন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
বে-টার্মিনালকে ফাস্ট ট্র্যাকে আনুন

চট্টগ্রাম: সমৃদ্ধির স্বর্ণদ্বার খ্যাত চট্টগ্রাম বন্দরের ক্রমবর্ধমান প্রবৃদ্ধি মোকাবেলায় বে-টার্মিনালকে সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্পে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম।  

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম বন্দরের ১৩০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত দুই দিনের পোর্ট এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও করফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ প্রস্তাব দেন তিনি।

চট্টগ্রাম বন্দরের নবনির্মিত কারশেডে আয়োজিত পোর্ট এক্সপোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যবসায়ীদের পক্ষে বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার সভাপতি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে উদ্বোধন করার পর কবুতর, বেলুন ও কেকে কেটে দুই দিনব্যাপী চট্টগ্রাম বন্দর এক্সপো শুভসূচনা করে নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান এমপিও অন্যান্য অতিথিগণ।                                             <div class=

ছবি: উজ্জ্বল ধর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম" src="http://www.banglanews24.com/media/imgAll/2016October/bg/2120170427173020.jpg" style="margin-bottom:5px; margin-top:5px; width:100%" />

বক্তব্যের শুরুতে মাহবুবুল আলম বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী, জাতির পিতা আমাদের স্বাধীন একটি দেশ দিয়ে গেছেন। সেই দেশকে অর্থনৈতিক মুক্তির দিকে নিয়ে যাচ্ছেন আপনি। ভিশন-২০২১ বাস্তবায়ন আপনি যে সংগ্রাম করে যাচ্ছেন, চট্টগ্রামের ব্যবসায়ীরা আপনার সঙ্গে রয়েছে। ’

চট্টগ্রাম বন্দরসহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় অবকাঠানো নির্মাণ হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। পদ্মা সেতুসহ অনেক অবকাঠামো উন্নয়ন করছেন। যার সুফল দেশের মানুষ এরই মধ্যে পেতে শুরু করেছে।  

অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বন্দরের কার্যক্রম প্রতিবছর ১৪ থেকে ১৫ শতাংশ বাড়ছে জানিয়ে তিনি প্রধানমন্ত্রীর প্রতি বলেন, দেশের ভবিষ্যৎ চাহিদা মেটাতে বে-টার্মিনাল নির্মাণের কথা বলা হচ্ছে। যেখানে ৫০ হাজার টনের জাহাজ নোঙ্গর করতে পারবে। সেখান থেকে সরাসরি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের পাশাপাশি পার্শ্ববর্তী দেশে পণ্য পরিবহনের সুযোগ রয়েছে।

‘কারণ সেখানে নদী পথ, রেল পথ সড়ক যোগযোগ খুবই সহজ। তাই বে-টার্মিনাল প্রকল্পকে সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্পে নেওয়া হলে ৫০ বিলিয়ন রফতানির যে আশা করছেন তা অবশ্যই পূরণ হবে। ’

একই সঙ্গে বন্দরের সক্ষমতা বাড়াতে লালদিয়ার চরে খালি কন্টেইনার ইয়ার্ড তৈরি, গ্যান্ট্রি ক্রেনের বিকল্প হিসেবে মোবাইল হারবার ক্রেন সংগ্রহ, বার্থ অপারেটরদের ইক্যুপম্যান্ট সংকট কাটাতে যন্ত্র সংগ্রহের অনুমোদন, কুতুবদিয়া পর্যন্ত সমুদ্রসীমা বৃদ্ধি, বন্দরের স্কেল ও ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন জরুরি বলে উল্লেখ করে তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭

এমইউ/আইএসএ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।