ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭
চবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপন ফুল দিয়ে শ্রদ্ধা নিচেদন করছেন চবি উপাচার্য মো.ইফতেখার উদ্দিন চৌধুরী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে।২৫ মার্চ দিনগত রাত ১২টা ১মিনিটে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মৃতিস্তম্ভে বিউগল বাজিয়ে স্বাধীনতা দিবসকে স্বাগত জানানোর মধ্যে দিয়ে কর্মসূচির শুরু হয়।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনসহ গুরুত্বপূর্ণ ভবনসমূহ দৃষ্টিনন্দন আলোকসজ্জায় সজ্জিত করা হয়। ২৬ মার্চ ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে বীর শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মুনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি ও দেশের সমৃদ্ধি কামনা করে প্রার্থনা অনুষ্ঠিত হয়।

সকাল ৮টায় স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। পরে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, প্রক্টর ও সহকারী প্রক্টররা, বঙ্গবন্ধু পরিষদ, অফিসার সমিতি, চবি ক্লাব (ক্যাম্পাস ও শহর), চবি মহিলা সংসদ, চবি সাংবাদিক সমিতি, সমন্বয় কর্মকর্তা বিএনসিসি, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ও সাংস্কৃতিক সংগঠন পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড.কামরুল হুদার সভাপতিত্বে বঙ্গবন্ধু চত্বরে সকালে সাড়ে ৯টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য বলেন, ‘৭১ এর আগে বাঙালি জাতি বিদেশি  শাসকদের নির্যাতন-নিপীড়ন ও বঞ্চনা সহ্য করেই এদেশে বসবাস করেছিল। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি এই সত্যটি হৃদয় দিয়ে অনুভব করেছিলেন।

বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৭১ এ তাঁরই আহবানে বীর বাঙালি একটি রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করেছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন সূচক তুলে ধরে উপাচার্য বলেন, বাংলাদেশ এগিয়ে চলেছে, এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে ভবিষ্যত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা সঠিকভাবে তুলে ধরতে হবে। স্বাধীনতা সুরক্ষা ও অর্থবহ করতে জঙ্গি-সন্ত্রাসবাদসহ সকল অশুভ-অপশক্তিকে পদদলিত করে জাতির জনকের আরাধ্য সোনার বাংলা প্রতিষ্ঠার সংগ্রামে বিজয়ী হতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, সাধারণ সম্পাদক সুকান্ত ভট্টাচার্য, সিনেট ও সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. সুলতান আহমেদ, প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ, আইন বিভাগের সভাপতি প্রফেসর এ বি এম আবু নোমান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।