ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আকস্মিক পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭
আকস্মিক পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা আকস্মিক পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে যাত্রীরা। ছবি: সোহেল সরওয়ার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: দুই বাস চালককে দেওয়া সাজার প্রতিবাদে সারাদেশে ডাকা ধর্মঘটে চট্টগ্রামে সব ধরনের বাস চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে।  নগরী ও জেলার বিভিন্ন স্থানে পরিবহন শ্রমিকরা বাস থামিয়ে যাত্রীদের নেমে যেতে বাধ্য করছে।  আকস্মিক এই ধর্মঘটে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। 

সোমবার গভীর রাতে কেন্দ্রীয়ভাবে ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিক সংগঠনগুলো।   তবে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সকালে এই খবর জানার পর রাস্তায় নেমে আসেন পরিবহন শ্রমিকরা।

 

সকাল সাড়ে ৯টার দিকে নগরীর বহদ্দারহাটে উত্তেজিত শ্রমিকরা একটি সিটিবাস ভাংচুর করেছে।   বাস নিয়ে রাস্তায় নামার কারণে এক চালক শ্রমিকদের মারধরের শিকার হয়েছেন।

বহদ্দারহাট থেকে রাহাত্তারপুল হয়ে শাহ আমানত সেতু পর্যন্ত এলাকায় পরিবহন শ্রমিকরা বাস থামিয়ে যাত্রীদের নেমে যেতে বাধ্য করেছেন বলে বাংলানিউজকে জানিয়েছেন চান্দগাঁও থানার ওসি সাইফুল ইসলাম।   এসময় পুলিশ বাধা দিলে কয়েক দফা উত্তেজনার ঘটনাও ঘটে বলে তিনি জানান।

নগরীর কাপ্তাই রাস্তার মাথা, মুরাদপুর, অক্সিজেন মোড়, বন্দর এলাকায়ও বাস থামিয়ে যাত্রীদের নামিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।
এক চালককে বাস চালাতে বাধা দিচ্ছে পরিবহন শ্রমিকরা

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) দেবদাস ভট্টাচার্য বাংলানিউজকে বলেন, বহদ্দারহাটে সমস্যা হয়েছে।   বিচ্ছিন্নভাবে শ্রমিকরা বাস চলাচলে বাধা দিচ্ছে।   আমরা শ্রমিক নেতাদের বলেছি তাদের সামলাতে।   অন্যথায় ‍আমরা আইনগত পদক্ষেপ নেব।

এদিকে সকালে ধর্মঘট শুরুর পর থেকে উপজেলা থেকেও নগরীতে কোন বাস আসছে না।   দুরপাল্লার বাস চলাচলও বন্ধ রয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন নগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) সুজায়েত ইসলাম।

এদিকে বাস চলাচল বন্ধ থাকায় কর্মজীবীদের কর্মস্থলে যেতে দুর্ভোগ পোহাতে হয়েছে।   যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে রিকশা, অটোরিকশা ও হিউম্যান হলারগুলো।

নগরীর বহদ্দারহাটে গিয়ে কথা হয় বোয়ালখালী উপজেলা সমাজসেবা কর্মকর্তা মিনাক্ষী দাশের সঙ্গে।   তিনি বাংলানিউজকে জানান, বহদ্দারহাটে ‍বাস না পেয়ে রিকশা, অটোরিকশার নেয়ার চেষ্টা করেন।   কিন্তু অতিরিক্ত ভাড়া চাওয়ায় নিতে পারেননি।   হিউম্যান হলারগুলোতে অস্বাভাবিক ভিড় থাকায় সেগুলোতেও ‍উঠতে পারেননি।   অনেকটা পায়ে হেঁটে তিনি কাপ্তাই রাস্তার মাথায় পৌঁছান।   সেখান থেকে বোয়ালখালী যাবার চেষ্টা করেও অন্য গাড়িতে উঠতে পারেননি।   এরপর একটি অটোরিকশায় কয়েকজনের সঙ্গে উঠে আবারও বহদ্দারহাটে ফিরে আসেন।

রাঙ্গুনিয়ার ‍রাণীরহাট ডিগ্রি কলেজের শিক্ষক রোখসানা আক্তার বাংলানিউজকে বলেন, সকালে অক্সিজেন মোড় থেকে রাঙ্গুনিয়ার বাসে উঠেছিলাম। হাটহাজারীর এগার মাইল এলাকায় যাওয়ার পর শ্রমিকরা ‍বাস থেকে নামিয়ে দেয়।   এসময় শ্রমিকরা বাস ভাংচুরের চেষ্টা করে।   শুধু বাস নয়, সব ধরনের গাড়ি চলাচলে তারা বাধা দিচ্ছিল।  

হাটহাজারী কলেজের সামনে থেকে অটোরিকশায় উঠে ইছাপুর, সেখান থেকে আরেকটিতে উঠে রাউজান এবং সেখানে থেকে আরেক অটোরিকশায় করে রাঙ্গুনিয়া পৌঁছান বলে জানিয়েছেন কলেজ শিক্ষক রোখসানা আক্তার।

বিকল্পভাবে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা যাত্রীদের

কক্সবাজার জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার ‍আয়াজ মাবুদ চট্টগ্রাম নগরী থেকে যাচ্ছিলেন কর্মস্থলে।   শাহ আমানত সেতু এলাকায় যাবার পর কোন গাড়ি না পেয়ে অটোরিকশায় করে পেকুয়ায় যান।   পেকুয়া থেকে পিকআপে চড়ে চকরিয়ায় যাচ্ছেন।   সেখান থেকে কক্সবাজার পৌঁছাবেন।  

তিনি বাংলানিউজকে বলেন, চকরিয়া পর্যন্ত যাচ্ছি।   সেখানে কোন গাড়ি পাব কি না জানি না।   কিভাবে কক্সবাজার পর্যন্ত যাব বুঝতে পারছি না।

আগ্রাবাদ বাদামতল পর্যন্ত ২০০ টাকা রিকশা ভাড়া দাবি করায় নগরীর বহদ্দারহাটে আবু বক্কর নামে একজনকে রিকশা চালকের সঙ্গে ঝগড়া করতে দেখা গেছে।

সরওয়ার কামাল নামে একজনের কাছে বহদ্দারহাট থেকে চকবাজার পর্যন্ত যেতে রিকশা ভাড়া দাবি করা হয় ৮০ টাকা।  

পূর্বাঞ্চলীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মৃণাল চৌধুরী বাংলানিউজকে বলেন, রাস্তায় বাস চলাচলে বাধা দেয়ার জন্য কাউকে বলা হয়নি।   টার্মিনালে, স্ট্যান্ডে গিয়ে বাস না চালানোর অনুরোধ করার জন্য শ্রমিকদের বলা হয়েছে।   বাস চালাতে বাধা দেয়া এবং যাত্রীদের নামিয়ে দেয়া দুঃখজনক।

আন্তঃজেলা বাস মালিক সমিতি, চট্টগ্রামের সাধারণ সম্পাদক কফিল উদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, শ্রমিকদের কর্মবিরতির কারণে বাস চালানো যাচ্ছে না।   চট্টগ্রামের সঙ্গে সড়কপথে অন্যান্য জেলার যোগাযোগ বন্ধ হয়ে গেছে।  

মানিকগঞ্জে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় জামির হোসেন নামের এক বাস চালকের যাবজ্জীবন সাজা হয়েছে।   এরপর ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হয়েছে।

এর প্রতিবাদে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৭

আরডিজি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।