ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

চট্টগ্রাম প্রতিদিন

চবির শহীদ মিনার নিয়ে প্রশ্ন শিক্ষক নেতার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
চবির শহীদ মিনার নিয়ে প্রশ্ন শিক্ষক নেতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যে শহীদ মিনারটি রয়েছে সেটির আকৃতি শহীদ মিনারের আদলে হয়নি বলে অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সুকান্ত ভট্রাচার্য।মঙ্গলবার(২১ ফেব্রুয়ারি)বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ দাবি করেন।

সুকান্ত ভট্রাচার্য বলেন, দেশের শহীদ মিনারের স্তম্ভগুলো মা ও সন্তানের প্রতীক। অর্ধবৃত্তাকারে মা তার শহীদ সন্তানদের নিয়ে দন্ডায়মান।

 অনন্তকাল ধরে সন্তানদের রক্ষা করছেন, যারা তার মর্যাদা রক্ষার জন্য জীবন দিয়েছেন সেজন্য গৌরবান্বিত মা তাদের দোয়া করছেন। সন্তানদের আত্মত্যাগের মহিমায় মা ঝুঁকে পড়েছেন একটু স্নেহে। আর চারটি সন্তানের মধ্য দিয়ে তিনি তার লক্ষ-কোটি সন্তানকে দেখতে পাচ্ছেন।

এই অর্থকে ধারণ করেই বাংলাদেশের শহীদ মিনারগুলো। কিন্তু দেশের এসব শহীদ মিনারের সাথে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের মিল নেই। কি মিন করছে সেটারও উল্লেখ নেই এখানে’ যোগ করেন-সুকান্ত ভট্রাচার্য।

বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট সূত্রে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হওয়ার পর ষাটের দশকে তিনটি স্তম্ভের আদলে একটি শহীদ মিনার তৈরি করা হয়। কিন্তু পরবর্তীতে প্রাকৃতির দুযোর্গে সেটি ভেঙে যায়।  পরে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক ও ভাস্কর এবং সম্প্রতি একুশে পদক পাওয়া সৈয়দ আব্দুল্লাহ খালিদ বিম্ববিদ্যালয় শহীদ মিনারের নকশা করার।  তাঁর সহযোগী হিসেবে ছিলেন তৎকালীন চারুকলা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক শফিকুল ইসলাম। নব্বইয়ের দশকে আব্দুল্লাহ খালিদের নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের বর্তমানের শহীদ মিনারটি নির্মিত হয়।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের অধ্যাপক ড.ইমরান হোসেন বাংলানিউজকে বলেন, শহীদ মিনার কিরকম হবে সেরকম কোনো কাঠামো নেই।  একজন শিল্পী আসলে বিষয়টিকে কীভাবে দেখছেন সেটার উপর নির্ভর করে।  বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারটি কোনো কিছু বহন করছে না সে কথাটা কিন্তু ঠিক না।

শহীদ মিনারের আকৃতির ব্যাপারে জানতে চাইলে চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক ড.মো.ফয়েজুল আজিম বাংলানিউজকে বলেন, কেউ যদি হয়নি দাবি করে তাহলে সেটি কীভাবে হবে এবং কেনো হয়নি সেটারও উল্লেখ করতে হবে।  একজন শিল্পীর মনে হয়েছে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারের আকৃতিটি এরকম হবে তাই সেই আলোকে সেটির ডিজাইন করেছে।  

এ ব্যাপারে সম্প্রতি একুশে পদক পাওয়া ও বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারটির ডিজাইনার সৈয়দ আব্দুল্লাহ খালিদ বাংলানিউজকে বলেন, সব শহীদ মিনার যে একইরকম হবে তা কিন্তু ঠিক না।  একেকটা একেক রকম হতে পারে।  বিশ্ববিদ্যালয় শহীদ মিনার অবশ্যই ভাষা শহীদদের আত্মত্যাগের বিষয়টিকে মিন করেই তৈরি করা হয়েছে।

বাংলাদেশ সময়:১৯৪৩ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa