ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করেছে ইডিইউ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করেছে ইডিইউ শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করেছে ইডিইউ

চট্টগ্রাম: ‘সবসময় প্রাণের ভাষা হয়ে থাকুক মধুর বাংলা’-এমন প্রত্যয় ব্যক্ত করে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে ভাষা শহীদদের।

ভোরের আলো ফোটার আগেই একুশের দিনে নগরীর নন্দনকানন ডিসি হিল প্রাঙ্গণে দলে দলে এসে জমায়েত হতে থাকেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা। এরপর সবাই সেখান থেকে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’-অমর এই গানটি গেয়ে পায়ে হেঁটে চট্টগ্রাম শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

প্রভাত ফেরিতে এসময় উপস্থিত ছিলেন ইডিইউর উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান, ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন প্রমুখ।

পুষ্পস্তবক অর্পণ শেষে উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বাংলা ভাষাকে পৃথিবীর সবখানে ছড়িয়ে দিতে আগামী প্রজন্মের মেধাবীদের দায়িত্ব নেওয়ার আহবান জানান।

দেশ ও ভাষার প্রতি আরও মমত্ববোধ বাড়িয়ে শিক্ষার্থীরা বিশ্বের দরবারে বাংলাদেশকে প্রতিনিয়ত নূতনভাবে পরিচিত করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রতিবছরই যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্য দিয়ে একুশে ফেব্রুয়ারি পালন করে আসছে ইডিইউ কর্তৃপক্ষ। মহান মুক্তিযুদ্ধের প্রতি বরাবরই শ্রদ্ধাশীল এই প্রতিষ্ঠান। তাই স্বাধীনতা অর্জনের প্রতিটি ধাপকে অত্যন্ত গুরুত্বসহকারে বিবেচনা করে তারা হাতে নেয় নানা কর্মসূচি।

ভাষা আন্দোলনে শহীদ হওয়া সেইসব বীরদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ইডিইউর চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান এক বিবৃতিতে বলেছেন, মধুর ভাষা বাংলার চর্চা কেবল মুখে নয়, চেতনায়ও ধারণ করতে হবে। বাংলা ভাষার প্রতি অবহেলা একজন মুক্তিযোদ্ধা হয়ে কখনই মেনে নিতে পারি না।

তিনি বলেন, প্রতিবছর এই দিনটি আমাদের স্বাধিকার চেতনা, দেশের প্রতি ভালবাসা ও শ্রদ্ধার কথা মনে করিয়ে দেয়। ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলায় কথা বলতে পারছি। আমি বিশ্বাস করি, কেবল মাত্র কাগজে কলমে নয়, বাংলা ভাষা যুগ যুগ ধরে বেঁচে থাকবে সবার হৃদয়ে।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭

আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।