ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‌‌‘৩৭ বছর শিশুসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা ফেরি করেছি’

আল রাহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭
‌‌‘৩৭ বছর শিশুসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা ফেরি করেছি’ শিশুসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কারজয়ী কবি রাশেদ রউফ

চট্টগ্রাম: ৩৭ বছর ধরে ছড়া-কবিতাসহ শিশুসাহিত্যের নানা শাখায় মুক্তিযুদ্ধের চেতনা ফেরি করছেন বলে মন্তব্য করেছেন বাংলা একাডেমি পুরস্কারজয়ী রাশেদ রউফ।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে পুরস্কারজয়ীদের নাম ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলানিউজকে একথা বলেন তিনি।  

কবি-সাংবাদিক-সংগঠক রাশেদ রউফ বলেন, আমার শিশুসাহিত্যে বিশেষত কিশোর কবিতায় মহান মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, দেশপ্রেম, নিসর্গ ও প্রকৃতিকে তুলে ধরার চেষ্টা করেছি।

নীরবে-নিভৃতে চট্টগ্রামে থেকে নিরন্তর সাহিত্য চর্চা করেছি। ছড়া-কবিতার বাইরে প্রচুর কিশোর গল্প, বড়দের কবিতা, উপন্যাস, প্রবন্ধ, শিশুসাহিত্যের ওপর গবেষণা এবং জীবনী নিয়ে কাজ করেছি।
কাজের মূল্যায়ন হয়েছে সেজন্য আমি আনন্দিত।

আবেগাপ্লুত এ কবি বলেন, বাংলাদেশের শিশুসাহিত্য আগের চেয়ে অনেক বেশি সমৃদ্ধ। নানামুখী প্রতিভা যুক্ত হচ্ছে। উপস্থাপনায় বৈচিত্র্য আসছে। আমি মনে করি যারা নিরবচ্ছিন্ন শিশুসাহিত্য চর্চা করছে তাদের জন্য বাংলা একাডেমির এ পুরস্কার প্রেরণা জোগাবে। বিশেষ করে আমার সতীর্থরা অনুপ্রাণিত হবে।

মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত লিখে যেতে চান জানিয়ে রাশেদ রউফ বলেন, সাহিত্যের নানা শাখায় কাজ করলেও যেহেতু শিশুসাহিত্যে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছি তাই শিশুদের জন্য, কিশোরদের জন্য আজীবন লিখে যেতে চাই। তাদের মা-মাটি ও মুক্তিযুদ্ধের স্বপ্ন দেখাতে চাই। বিজ্ঞান, তথ্যপ্রযুক্তির উৎকর্ষের বিষয় মাথায় রেখে তাদের গড়ে তুলতে চাই।  

একনজরে রাশেদ রউফ: চট্টগ্রামের পটিয়া উপজেলার ছনহরা গ্রামে ১৯৬৪ সালের ১ জানুয়ারি রাশেদ রউফের জন্ম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগে বিএসসি (সম্মান), এমএসসি ডিগ্রি অর্জনের পর পেশা হিসেবে বেছে নেন সাংবাদিকতা। বর্তমানে তিনি দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক। তিনি শিল্প-সাহিত্য-ইতিহাস ও ঐতিহ্যবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান চট্টগ্রাম একাডেমির প্রতিষ্ঠাতা।

তার এ পর্যন্ত ৪০টি বই বেরিয়েছে। এর মধ্যে রয়েছে-আকাশের সীমানায় সূর্যের ঠিকানায় (১৯৯১), আগল ভাঙা পাগল হাওয়া (১৯৯৬), বিকেল মানে ছুটি (১৯৯৬), ধানের গানে প্রাণের বাঁশি (১৯৯৮), যাওয়ার পথে হাওয়ার রেলে (১৯৯৯), স্বাধীনতার প্রিয় কবিতা (২০০০), ছুটির মজা কেমন মজা (২০০০), আয়রে খোকন ঘরে আয় (২০০২), নির্বাচিত কিশোর কবিতা (২০০৪), ছবির মতো দেশ (২০০৮), আনন্দ সাম্পান (২০০৯), পরির নূপুর (২০১২), ভাষা-আন্দোলন মুক্তিযুদ্ধ-স্বাধীনতা ও দেশের কবিতা (২০১৪), তোমার জন্যে সোনার বাংলা (২০১৬), ছন্দ পরিচয় (১৯৯৬), ছড়া জাদুকর সুকুমার বড়ুয়া (১৯৯৯), ছড়াশিল্পী লুৎফর রহমান রিটন (২০০০), বাংলাদেশের ছড়া: রূপ ও রূপকার (২০০৭), রবীন্দ্রনাথ: ছোটোদের আপন (২০১২), অধ্যাপক মোহাম্মদ খালেদ (২০১৫), আলোয় ভুবন ভরা (২০১৬), তোমার জন্য সকাল আমার তোমার জন্য রাত (১৯৯৭), এসো পঞ্চাশে এসো মন চাষে (২০১৩), সমকালীন ছড়া (১৯৯৭), অন্ত্যমিলসমগ্র:১ (২০১৬), কাকবন্ধু ও ভূতের গল্প (২০০৬), পরির ভুবন (২০০৯), পরি কি সত্যি সত্যি ঘরে এসেছিল (২০১৪)।

তার সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধের ছড়া ও কবিতা (১৯৯৭), বাংলাদেশের ছড়া (২০০১), লেখক কোষ: চট্টগ্রাম (২০০২), শিল্পী কোষ: চট্টগ্রাম (২০০৩), এমআর আমিন স্মারকগ্রন্থ (২০০৪), মাহবুবুল হক সম্মাননা স্মারক (২০০৮), ‘ও আমার কিশোরবেলা’ (২০১৩), বাংলাদেশের কিশোরকবিতা: আলোর ঝলক (২০১৬) ।

রাশেদ রউফ পেয়েছেন ছোটদের কাগজ শিশুসাহিত্য পুরস্কার, পালক অ্যাওয়ার্ড, কিডস শিশুসাহিত্য পুরস্কার, অর্চি শিশুসাহিত্য পুরস্কার, বাংলা সাহিত্য পদক, বোধন আবৃত্তি স্কুল সম্মাননা পদক, বাপী শাহরিয়ার স্মৃতি পুরস্কার, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার [দুইবার], বাংলার মাটি বাংলার জল পদক, গ্রেটার চিটাগং রোটারি ক্লাব সম্মাননা, চট্টগ্রাম মিডিয়া ক্লাব ‘এন্টারটেইনার অ্যাওয়ার্ড’, চট্টগ্রাম সিটি করপোরেশন সাহিত্য পুরস্কার ২০১৬, চট্টগ্রাম প্রেসক্লাব সেরা লেখক পুরস্কার ২০১৬ প্রভৃতি।

** বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৬ ঘোষণা

** বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার সোমবার

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৭

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।