ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জেএসসি

পাসের হারে ছেলেরা, জিপিএ-৫ মেয়েরা এগিয়ে

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
পাসের হারে ছেলেরা, জিপিএ-৫ মেয়েরা এগিয়ে

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার পাসের হারে ছেলেরা এবং জিপিএ-৫ প্রাপ্তির ভিত্তিতে মেয়েরা এগিয়ে রয়েছে। তবে অন্যান্য বছরের তুলনায় এবছর পাবর্ত্য জেলায় পাসের হার বেড়েছে।

চট্টগ্রাম: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার পাসের হারে ছেলেরা এবং জিপিএ-৫ প্রাপ্তির ভিত্তিতে মেয়েরা এগিয়ে রয়েছে। তবে অন্যান্য বছরের তুলনায় এবছর পাবর্ত্য জেলায় পাসের হার বেড়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবছর জেএসসিতে ২১১টি কেন্দ্রে ১ হাজার ২০৯টি স্কুলের ১ লাখ ৭৯ হাজার ৯৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে পাস করেছে ১ লাখ ৬২ হাজার ৫২৪ জন।

পাসকৃত শিক্ষার্থীর মধ্যে ৭৩ হাজার ৫৯৭ জন ছাত্র ও ৮৮ হাজার ৯২৭ জন ছাত্রী।

জেএসসিতে এবছর পাসের হার ৯০.৭৫ শতাংশ। এরমধ্যে ছাত্র পাসের হার ৯১.১৪ শতাং এবং ছাত্রী পাসের হার ৯০.৪২ শতাংশ। সেই হিসেবে ছাত্ররা শূন্য দশমিক ৭২ শতাংশ বেশি পাস করেছে।

এবছর জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ১৩৫ জন শিক্ষার্থী। এরমধ্যে ৬ হাজার ৩১৫ জন ছাত্র এবং ৭ হাজার ৮২০ জন ছাত্রী। সেই হিসেবে ১ হাজার ৫০৫ জন জিপিএ-৫ বেশি পেয়েছে মেয়েরা।

ছেলেদের চেয়ে জিপিএ-৫ এ মেয়েরা এগিয়ে এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান বাংলানিউজকে বলেন, পাস করা আর ভাল ফল করা ভিন্ন বিষয়। এক্ষেত্রে নিশ্চয়ই মেয়েরা দায়িত্ববান ও একাগ্রতা বেশি ছিল। লেখাপড়ায় মনযোগি বেশি ছিল, তাই মেয়েরা দেড় হাজারোধিক জিপিএ-৫ বেশি পেয়েছে। তবে ছেলেরা পাসের হারে এগিয়ে রয়েছে।

তিন পাবর্ত্য জেলায় পাসের হার বেড়েছে:

গতবছরের তুলনায় এবছর বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলায় পাসের হার বেড়েছে। এবছর বান্দরবান পাবর্ত্য জেলায় পাসের হার ৮৩.৫৫ শতাংশ। যা গতবছর ছিল ৭৭.৯৮ শতাংশ। বেড়েছে ৫.৫৭ শতাংশ।

খাগড়াছড়ি পাবর্ত্য জেলায় এবছর পাসের হার ৮৯.৭০ শতাংশ। যা গতবছর ছিল ৮৫.৩৭ শতাংশ। বেড়েছে ৪.৩৩ শতাংশ।  রাঙ্গামাটি পাবর্ত্য জেলায় এবছর পাসের হার ৮৮.৩২ শতাংশ। যা গতবছর ছিল ৮১.০০ শতাংশ। বেড়েছে ৭.৩২ শতাংশ।

পার্বত্য জেলায় পাসের হারের বিষয়ে জানতে চাইলে পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বাংলানিউজকে বলেন, পাবর্ত্য জেলাগুলোতে পাসের হার বাড়াতে এবার নানামূখী পদক্ষেপ নেওয়া হয়েছিল। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের তত্ত্বাবধানে স্থানীয় শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরগুলো তৎপর ছিল। পাশাপাশি শিক্ষকদের যথেষ্ট ভূমিকা রয়েছে। যেই বিষয়গুলো পাবর্ত্য এলাকার শিক্ষার্থীরা খারাপ করতে ওই বিষয়গুলো এবার বিশেষ নজর দেওয়া হয়েছিল বলেও জানান তিনি।

শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা: 

১ একাহাজার ২০৯টি স্কুলের মধ্যে এবছর ১৯২টি স্কুলের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে। যা গতবছর ১৫৮টি। অন্যদিকে গণিত বিষয়ে এবছর শতভাগ পাস করেছে ৪৩৩টি স্কুল। যা গতবছর ছিল ৩৭৫টি। ইংরেজী বিষয়ে এবছর শতাভাগ পাস করেছে ২৮৫টি স্কুল। যা গতবছর ছিল ২১৫টি।

বাংলাদেশ সময়: ২৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬

এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।