ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাসায় অবৈধ ‘এফএম রেডিও স্টেশন’, অভিযানে র‌্যাব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
বাসায় অবৈধ ‘এফএম রেডিও স্টেশন’, অভিযানে র‌্যাব অবৈধ এফ এম রেডিও স্টেশন থেকে উদ্ধার করা সরঞ্জাম। (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

নগরীর পুরাতন চান্দগাঁও এলাকায় একটি বাসায় অবৈধভাবে ‘এফএম রেডিও স্টেশন’ স্থাপনের খবর পেয়ে সেখানে অভিযান চালিয়েছে র‌্যাব।  এসময় ওই স্টেশন স্থাপনকারী দেবাশীষ দাশ সুমনকে (৩৪) আটক করা হয়েছে।

চট্টগ্রাম: নগরীর পুরাতন চান্দগাঁও এলাকায় একটি বাসায় অবৈধভাবে ‘এফএম রেডিও স্টেশন’ স্থাপনের খবর পেয়ে সেখানে অভিযান চালিয়েছে র‌্যাব।   এসময় ওই স্টেশন স্থাপনকারী দেবাশীষ দাশ সুমনকে (৩৪) আটক করা হয়েছে।

বুধবার (২৮ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এই অভিযান চালায় র‌্যাব।  

দেবাশীষের বাসা থেকে ১টি এফএম রেডিও ট্রান্সমিটার, ১টি রেডিও ট্রান্সমিটিং অ্যান্টেনা, ১টি করে মনিটর, সিপিইউ ও জিপিএস গেটওয়ে, ১টি ইউপিএস, ২টি ল্যাপটপ, ১টি নোটবুক, ১১টি মডেম ও ৯টি উচ্চ ক্ষমতাসম্পন্ন রেডিও ট্রান্সমিটিং অ্যান্টেনা, ৮টি মোবাইল সেট ও ১৫টি সিম উদ্ধার করা হয়েছে।

  এছাড়া নগর ২ লাখ ৪৪ হাজার টাকাও পাওয়া গেছে তার বাসায়।

র‌্যাবের চট্টগ্রাম জোনের উপ অধিনায়ক মেজর এস এম সুদীপ্ত শাহীন বাংলানিউজকে বলেন, অনুমোদন ছাড়া এফএম রেডিও ট্রান্সমিটার বসানো হয়েছিল।   এর মাধ্যমে ১৫ থেকে ২০ কিলোমিটারের মধ্যে ভয়েস পৌঁছে দেয়া সম্ভব।   ৯ রকমের অ্যান্টেনা যেগুলো পাওয়া গেছে সেগুলো ১৫ কিলোমিটারের মধ্যে যে কোন চলমান এফএম রেডিও’র সম্প্রচার হ্যাক করতে সক্ষম।  

তিনি বলেন, একটি সার্ভারে ৮ ধরনের ডিভাইস পাওয়া গেছে যা দিয়ে টাকা পাচার সম্ভব।   দেবাশীষ সেই সার্ভার ব্যবহার করে অবৈধভাবে আমেরিকা, ভারত, পাকিস্তান ও দুবাইয়ে টাকা পাঠিয়েছে বলে আমাদের ‍জানিয়েছে।

‘দেবাশীষের বাসায় যেসব উচ্চ ক্ষমতাসম্পন্ন ট্রান্সমিটার ও কমিউনিকেশন ডিভাইস পাওয়া গেছে তাতে একটি এফএম রেডিও স্টেশন পরিচালনা করা কঠিন নয়।   তবে সে অনলাইনে কোন রেডিও চালাত কিনা সেটা আমরা খতিয়ে দেখছি।   এই ধরনের কর্মকান্ড দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের পরিপন্থী। ’ বলেন মেজর সুদীপ্ত

দেবাশীষের বাড়ি রাজবাড়ি জেলায়।   নগরীর পুরাতন চান্দগাঁও এলাকার জালাল খান চৌধুরী সড়কের মামণি ভিলার (এসকে বিল্ডিং) তৃতীয় তলায় দেবাশীষের বাসা।   সেই বাসাতেই এসব যন্ত্রপাতি স্থাপন করা হয়েছিল।

বিটিআরসির কাছ থেকে তথ্য পেয়ে সেখানে অভিযান চালানো হয়েছে বলে র‌্যাবের চট্টগ্রাম জোনের উপ অধিনায়ক মেজর এস এম সুদীপ্ত শাহীন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।