ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আট লক্ষাধিক রোগীর চোখের অপারেশন করেছে চক্ষু হাসপাতাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
আট লক্ষাধিক রোগীর চোখের অপারেশন করেছে চক্ষু হাসপাতাল চট্টগ্রাম চক্ষু হাসপাতালে সংবাদ সম্মেলন। ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১৯৮৩ সালে স্থাপিত হওয়ার পর থেকে এ পর্যন্ত ৮০ লাখ রোগীর চোখের চিকিৎসা ও আট লাখের বেশি রোগীর চোখে সফল অপারেশন করেছে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল।

চট্টগ্রাম: ১৯৮৩ সালে স্থাপিত হওয়ার পর থেকে এ পর্যন্ত ৮০ লাখ রোগীর চোখের চিকিৎসা ও আট লাখের বেশি রোগীর চোখে সফল অপারেশন করেছে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র এবং অরবিস ইন্টারন্যাশনালের আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

দুটি প্রতিষ্ঠানের ‘বিগত দিনের কর্মকাণ্ড ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা’ জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, নিরাময়যোগ্য অন্ধত্ব প্রতিকারের লক্ষ্যে আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের একটি কক্ষে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি।

মনে পড়ে তখন আমাদের একজন পার্টটাইম কর্মচারী ছিল। তার সঙ্গে শেয়ার করে টেবিলে বসতাম। সরকারি, দেশি-বিদেশি সাহায্য সংস্থার সহায়তায় এ হাসপাতাল প্রতিষ্ঠা করতে পেরেছি।

তিনি বলেন, প্রতিদিন এক হাজার রোগী দেখা হয়। দৈনিক ১০০ রোগীর অপারেশন হয়। এরপরও দূরদূরান্ত থেকে এসে অনেক রোগী ফিরে যাচ্ছে দেখে খুব কষ্ট লাগে। তাই একটি পুরোনো ভবন ভেঙে বহুতল ভবন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

৭৮ বছর বয়সী এ বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, ব্যক্তির জন্য প্রতিষ্ঠান বড় নয়। ৩ হাজার ৬০০ টাকা দিয়ে সমিতির যাত্রা শুরু করেছিলাম ১৯৭৩ সালে। এখন এত বড় হাসপাতাল করেছি। পাশে ট্রাস্টের মাধ্যমে ৭০০ কোটি টাকার ইম্পেরিয়াল হাসপাতাল গড়ছি। আমাকে একদিন পৃথিবী থেকে বিদায় নিতে হবে, কিন্তু প্রতিষ্ঠান সেবা দিয়ে যাবেই।

সম্মেলনে জানানো হয়, ২০১৭ সালের নভেম্বরে দুই সপ্তাহের জন্য চট্টগ্রামে আসবে অরবিস ইন্টারন্যাশনালের উড়ন্ত হাসপাতাল। এর আগে উড়ন্ত হাসপাতালটি ৯ বার বাংলাদেশে এসেছিল।

সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন অরবিস ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনির আহমেদ, চক্ষু হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. কামরুল ইসলাম ও প্রফেসর ডা. মুনিরুজ্জামান।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬

এআর/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।