ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘একটি চক্র চায় মুক্তিযুদ্ধ ভুল প্রমাণিত হোক’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
‘একটি চক্র চায় মুক্তিযুদ্ধ ভুল প্রমাণিত হোক’ বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার, ছবি: বাংলানিউজ

এদেশে একটি চক্র মুক্তিযুদ্ধকে ভুল প্রমাণিত করার জন্য সমানে কাজ করে চলেছে মন্তব্য করে ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার বলেছেন, মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছেন অস্তিত্ব রক্ষার জন্য। ফল কী হবে সেটি চিন্তা করেননি তারা। এর ফল উল্টোও হতে পারতো। আপনারা একটি প্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে এনেছেন।  

চট্টগ্রাম: এদেশে একটি চক্র মুক্তিযুদ্ধকে ভুল প্রমাণিত করার জন্য সমানে কাজ করে চলেছে মন্তব্য করে ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার বলেছেন, মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছেন অস্তিত্ব রক্ষার জন্য। ফল কী হবে সেটি চিন্তা করেননি তারা।

এর ফল উল্টোও হতে পারতো। আপনারা একটি প্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে এনেছেন।
 

সোমবার (২৬ ডিসেম্বর) দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ‘বীর মুক্তিযোদ্ধা সম্মাননা’ অনুষ্ঠানে  অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি। এবার চসিক ১১ বীরঙ্গনাসহ ১৫০ মুক্তিযোদ্ধাকে সম্মাননাপত্র, স্মারক ও ১০ হাজার টাকা করে দিয়েছে।

সোমনাথ হালদার বলেন, আমি ভারত সরকার ও আমার ব্যক্তিগত পক্ষ থেকে বিজয়ের এ মাসে বাংলাদেশের জনগণকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। দীর্ঘ সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। ভারতবাসী হিসেবে আমি গর্বিত। মুক্তিযুদ্ধের সময় ভারত বাংলাদেশের পাশে ছিল। মানবতার পাশে দাঁড়ানো ভারতের ঐতিহ্য।       

চসিকের মুক্তিযোদ্ধা সংবর্ধনা অনুষ্ঠানটি ধন্যবাদ যোগ্য জানিয়ে তিনি মুক্তিযোদ্ধাদের উদ্দেশে বলেন, আপনারা সংবর্ধনার জন্য যুদ্ধ করেননি। আপনারা অস্তিত্ব রক্ষার জন্য যুদ্ধ করেছেন। মাস্টারদা সূর্য সেন, বীরঙ্গনা প্রীতিলতা, মনিরুজ্জামান ইসলামাবাদীকে অনেকে স্মরণ রাখেনি। আমি সিওর তারা মাস্টারদা, প্রীতিলতা, মনিরুজ্জামানকে জানে না। এদেশে একটি চক্র সমানে কাজ করে চলেছে যাতে মুক্তিযুদ্ধকে ভুল প্রমাণিত করা যায়। অনুষ্ঠানে ১৫০ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা স্মারক তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন, ছবি: বাংলানিউজ২৪কেম

সোমনাথ হালদার বলেন, প্রতিবছর এদেশ থেকে ১০০ ছেলেমেয়েকে ভারত ভ্রমণে পাঠাই। মুক্তিযোদ্ধার সন্তানসহ বছরে ৩০০ ছেলেমেয়েকে আমরা শিক্ষাবৃত্তি দিচ্ছি। দুঃখের বিষয়, এর মধ্যে অনেকে আছে জয় বাংলা বলতে লজ্জা করে। আজ কেন নাসিরনগরের মতো ঘটনা ঘটে? পরবর্তী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়ার দায়িত্ব মুক্তিযোদ্ধাদের। এখনো মুক্তিযুদ্ধ শেষ হয়নি। যে জাতি স্বাধীনতাযুদ্ধ ভুলে যায় তারা দুর্ভাগা। আমার মুখের ভাষা বাংলা। অনেক তরুণ বিদেশে আছে, রেমিটেন্স পাঠাচ্ছে, কিন্তু তাদের মধ্যে দেশপ্রেম জাগাতে না পারাটা ব্যর্থতা।

তিনি বলেন, ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ছাপিয়ে কিছু মানুষ ধর্মকে প্রধান পরিচয় করতে চাইছে। এটি মানবতার বিরুদ্ধে অপরাধ।

মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন রাশিয়ার কনসাল জেনারেল মি. ওলেগ পি বয়কো, প্রবীণ আওয়ামী লীগ নেতা ইসহাক মিয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী ও সাবিহা মুসা, মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডার মো. সাহাব উদ্দিন, মহানগর কমান্ডার মোজাফফর আহমদ, নগর আওয়ামী লীগের সহসভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, মুক্তিযুদ্ধ গবেষণা ট্রাস্টের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার, সাবেক সাধারণ সম্পাদক নিজাম উদ্দীন আহমদ, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেডের চেয়ারম্যান মঈনুদ্দিন কাদেরী শওকত প্রমুখ।

সংবর্ধিত মুক্তিযোদ্ধাদের মধ্যে আছেন সাবেক গণপরিষদ ও সংসদ সদস্য ইসহাক মিয়া, সাবেক গণ পরিষদ ও সংসদ সদস্য আবু সালেহ, সংসদ সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম চৌধুরী, মরহুম মৌলভী সৈয়দ আহমদ, জননেতা জহুর আহমদ চৌধুরীর ছেলে মাহতাব উদ্দিন চৌধুরী, বীরঙ্গনা মুক্তিযোদ্ধা তরিকুন নেছা, শরীফা বেগম, আনোয়ারা বেগম, সুফিয়া বেগম, আমেনা খাতুন, কল্পনা সুত্রধর, আমেনা খাতুন, জোহরা খাতুন, ঝর্না ও ফজরের নেছা এবং মুক্তিযোদ্ধা চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির চেয়ারম্যান মঈনুদ্দিন কাদেরী শওকত, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন আহমেদ, দৈনিক পূর্বকোণের চিফ রিপোর্টার নওশের আলী খান, প্রবীণ ফটো সাংবাদিক দেব প্রসাদ দাশ দেবু এবং দৈনিক আজাদীর সহ সম্পাদক মরহুম ওসমানুল হক সহ ১৫০ জন।

স্বাগত বক্তব্য দেন চসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী মো. আবুল হোসেন। বক্তব্য দেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী। সঞ্চালনায় ছিলেন মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মনজুরুল ইসলাম।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের ওপর একটি সমৃদ্ধ তথ্যচিত্র প্রদর্শিত হয়।

** শিশুপার্কের জায়গাতেই হবে স্মৃতিসৌধ: মেয়র

** চসিকের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের বাড়ি তৈরি মাইলফলক

** ১১ বীরঙ্গনাসহ ১৫০ মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিচ্ছে চসিক

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬

এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।