ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মুক্তিযোদ্ধা ও প্রাক্তণ শিক্ষকদের সংবর্ধনা দিল কসউবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
মুক্তিযোদ্ধা ও প্রাক্তণ শিক্ষকদের সংবর্ধনা দিল কসউবি

দেশের স্বাধীনতা আন্দোলনে অবদান রাখায়  ২৬ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিয়েছে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়। এছাড়া আলোকিত মানুষ গড়ায় ওই স্কুলের সাবেক ৩০ জন শিক্ষককেও সম্মাননা দেওয়া হয়। রোবাবার (২৫ ডিসেম্বর) ১৪২ বছর উপলক্ষে আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে তাদেরকে ওই সম্মাননা দেওয়া হয়।

কক্সবাজার: দেশের স্বাধীনতা আন্দোলনে অবদান রাখায় ২৬ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিয়েছে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়। এছাড়া আলোকিত মানুষ গড়ায় ওই স্কুলের সাবেক ৩০ জন শিক্ষককেও সম্মাননা দেওয়া হয়।

রোবাবার (২৫ ডিসেম্বর) ১৪২ বছর উপলক্ষে আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে তাদের ওই সম্মাননা দেওয়া হয়।

কসউবি সূত্র জানায়, এই স্কুলের ২৬ জন ছাত্র দেশ মাতৃকার টানে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহন করেছিল।

তাদের মধ্যে রাষ্ট্রীয় সম্মাননা প্রাপ্ত একজন বীর উত্তম ও একজন বীর প্রতীক। ওইদুজন সহ মোট ২৬ জন মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেওয়া হয়েছে। সম্মাননা প্রাপ্তরা সবাই গেজেটভুক্ত।

যেসব মুক্তিযোদ্ধারা সম্মাননা পেলেন তারা হলেন, কসউবি’র ৫৩ ব্যাচের শিক্ষার্থী সেক্টর কমান্ডার খালেদ মোশার্রফ বীর উত্তম ও নুরুল হক বীর প্রতীক, কসউবি’র ৬১ ব্যাচের শিক্ষাথী ধর্মদর্শী বড়ুয়া ও একই ব্যাচের মনিরুল আলম চৌধুরী, কসউবি’র ৬৩ ব্যাচের শিক্ষাথী কামাল হোসেন চৌধুরী, কসউবি’র ৬৬ ব্যাচের শিক্ষাথী আবু তাহের ও একই ব্যাচের আব্দুল মান্নান, কসউবি’র ৬৭ ব্যাচের শিক্ষাথী জালাল আহমদ, কসউবি’র ৬৯ ব্যাচের শিক্ষাথী ব্যাচের আবু তালেব, নুরুল আবছার, আবু বক্কর সিদ্দিক, ও এস. টি. এম রাজা মিয়া, কসউবি’র ৭০ ব্যাচের শিক্ষাথী আল মামুন শামসুল হুদা, কসউবি’র ৭১ ব্যাচের শিক্ষাথী সেলিম উল্লাহ, মঞ্জুর আলম , সিরাজুল ইসলাম, কসউবি’র ৭২ ব্যাচের শিক্ষাথী মোহাম্মদ আলী, আব্দুল কাদের, আবুল কাশেম মাষ্টার ও মো. মাসুদ কুতুবী, কসউবি’র ৭৩ ব্যাচের শিক্ষাথী আলতাফ হোসেন, মফিজুর রহমান, মুজিবুর রহমান, জালাল আহমদ ও সেলিমুর রহমান। সময় স্বল্পতার কারণে ও সব মুক্তিযোদ্ধা একত্রিত করতে না পারায় ওই ২৬ জন মুক্তিযোদ্ধার পক্ষ থেকে সম্মাননা গ্রহন করেন ৭২ ব্যাচের ছাত্র ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোহাম্মদ আলী।  

মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়ার পরপরই  আলোকিত মানুষ গড়ার কারিগর হিসেবে ওই বিদ্যালয়ের ৩০ জন সাবেক শিক্ষককে সম্মাননা দেওয়া হয়। তাঁরা হলেন, মৃত এ.জি. এমডি, মৃত সিরাজুল ইসলাম সিদ্দিকী, মৃত মোজাহেরুল হক, মৃত আব্দুল কাদেরে, মৃত মমতাজ আহমেদ, এম. এম সিরাজুল ইসলাম, তমিজ উদ্দিন, কলিম উল্লাহ, আকতার কামাল, বদরুল আলম, ছৈয়দ আহমদ, সুগত বড়ুয়া, আনোয়ার, মোহাম্মদ শফি, নুরুল হক, আব্দুল লতিফ, উম্মে হাবিবা খানম, বোধি মিত্র বড়‍ুয়া, নির্মল কান্তি দে, আমেনা খাতুন, ফরিদ আহমেদ, মাসুদা মোর্শেদ আইভি, আব্দুর রহিম, আবু তৈয়ব দিদার, শামসুদ্দিন, রাজ্জাক, প্রিয়দর্শী বড়ুয়া, দিলীপ পাল, ও নাসির। আর এই ৩০ জন শিক্ষকের পক্ষ থেকে সম্মাননা গ্রহন করেন ছৈয়দ আহমদ।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘন্টা, ডিসেম্বর ২৫, ২০১৬

টিটি/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad