ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘সাবলীল ভাষা ও শুদ্ধ উচ্চারণে জাতি আলোকিত হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
‘সাবলীল ভাষা ও শুদ্ধ উচ্চারণে জাতি আলোকিত হবে’ শুদ্ধ বাংলা উচ্চারণ ও আবৃত্তি কর্মশালা এবং ইংলিশ ফর লাইফ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে অতিথিদের সঙ্গে প্রশিক্ষণপ্রাপ্তরা

সাবলীল ভাষা ও শুদ্ধ উচ্চারণ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে জাতি আলোকিত হবে উল্লেখ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, ‘মাতৃভাষার পাশাপাশি ইংরেজি ভাষায় দক্ষতা অর্জিত হলে আগামীর বাংলাদেশ দক্ষ নাগরিক পাবে।’

চট্টগ্রাম : সাবলীল ভাষা ও শুদ্ধ উচ্চারণ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে জাতি আলোকিত হবে উল্লেখ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, ‘মাতৃভাষার পাশাপাশি ইংরেজি ভাষায় দক্ষতা অর্জিত হলে আগামীর বাংলাদেশ দক্ষ নাগরিক পাবে। ’

রোববার (২৫ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে শুদ্ধ বাংলা উচ্চারণ ও আবৃত্তি কর্মশালা এবং ইংলিশ ফর লাইফ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ কথা বলেন।



প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী।

এতে আরও বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেশ সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ সভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত, সিইউজের সহ সভাপতি নিরূপম দাশগুপ্ত, দুই প্রশিক্ষক ফারুক তাহের ও আজিজুল কাদের এবং প্রশিক্ষণ কর্মসূচির সমন্বয়ক মিনহাজ রায়হান।



অনুষ্ঠানে চবি উপাচার্য প্রেসক্লাবের আগামী দিনের যেকোনো প্রশিক্ষণ কর্মসূচিতে সার্বিক সহযোগিতা প্রদানের আগ্রহ ব্যক্ত করেন। পরে তিনি কোর্স সম্পন্নকারীদের মাঝে সনদ বিতরণ করেন।

বিএফইউজের সহ সভাপতি শহীদ উল আলম কর্মসূচির প্রশংসা করে এর অগ্রযাত্রা আরও দূর এগোবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী প্রেস ক্লাব সদস্যদের সন্তানদের জন্যে ভাষা প্রশিক্ষণের এ উদ্যোগ আগামীতেও চালু করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানান।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার বলেন, চট্টগ্রাম প্রেসক্লাবের ৫০ বছরের ইতিহাসে ভাষা প্রশিক্ষণ কর্মসূচি একটি অন্যন্য উদ্যোগ।

এ কর্মসূচির ধারাবাহিকতা রাখার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, প্রেসক্লাবের সদস্য ও সন্তানদের মানোন্নয়নে যেকোনো কর্মসূচি গ্রহণে কোনো কার্পণ্য করা হবে না।

অনুষ্ঠান শেষে প্রশিক্ষণপ্রাপ্তরা আবৃত্তি পরিবেশন করেন। সভায় প্রধান অতিথি এবং প্রশিক্ষকদ্বয়ের হাতে প্রেসক্লাব সম্মাননা স্মারক তুলে দেন সভাপতি কলিম সরওয়ার।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ২৫ ডিসেম্বর ২০১৬
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad