ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বৈষম্য রেখে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব নয়

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
বৈষম্য রেখে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন সম্ভব নয় অতিথিদের সঙ্গে সংবর্ধিত মুক্তিযোদ্ধারা

আঞ্চলিক বৈষম্য দূর করতে না পারলে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা বাস্তবায়ন সম্ভব নয় বলে অভিমত ব্যক্ত করেছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) সভাপতি ও পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রামের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী।

চট্টগ্রাম: আঞ্চলিক বৈষম্য দূর করতে না পারলে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা বাস্তবায়ন সম্ভব নয় বলে অভিমত ব্যক্ত করেছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) সভাপতি ও পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রামের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী।

তিনি চট্টগ্রামের দক্ষিণ রাউজান মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের সমাপনী দিনের আলোচনায় প্রধান অতিথির বক্তব্য এ অভিমত দেন।

রাউজানের এই বিজয় মেলায় এই পেশাজীবী নেতা মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় জাতির সামনে এখন জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ, ইতিহাস বিকৃতি, সাংস্কৃতিক আগ্রাসন ও বৈষম্যরোধসহ ৭ দফা চ্যালেঞ্জ তুলে ধরে বলেন, নতুন প্রজন্মের জন্য কালিমামুক্ত বাংলাদেশ নিশ্চিতে বর্ণচোরা ও হাইব্রিডদের অপতৎপরতা ও সকল ষড়যন্ত্রের ব্যাপারে সজাগ থাকতে হবে। যারা স্বাধীন রাষ্ট্রে জাতির জনকের কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করতে চায় তাদের রুখতে না পারলে বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিরাপদ নয়।

দক্ষিণ রাউজান মুক্তিযুদ্ধের বিজয় মেলাটি উদ্বোধন করেছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।  

সমাপনী দিনের আলোচনা সভায় মেলা পরিষদ চেয়ারম্যান ও স্থানীয় চেয়ারম্যান দিদারুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রিয়াজ হায়দার চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন তরুণ রাজনীতিবিদ অধ্যাপক মাসুম চৌধুরী, মুক্তিযোদ্ধা-সিএনসি-স্পেশাল ফেরদৌস হাফিজ খান রুমী, সৈয়দ রফিকুল ইসলাম ও কমান্ডার রেজাউল করিম। সঞ্চালনায় ছিলেন দিদারুল আলম ও নাজিমউদ্দিন। আলোচনা শেষে অনুষ্ঠান মঞ্চে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সম্মাননা দেওয়া হয়।

রিয়াজ হায়দার চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের স্বপ্ন পূরণ আর মুক্তিযোদ্ধাদের প্রতি প্রকৃত সম্মান জানাতে হলে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের পথ মসৃণ রাখতে হবে। এক্ষেত্রে কোনোভাবেই চট্টগ্রাম বা ঢাকার বাইরের কোনো অঞ্চলকে তার ন্যায্য মর্যাদা বা অধিকার থেকে বঞ্চিত করা ঠিক হবে না। যারা যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় কার্যকর হওয়ার পর তাদের জন্যে গায়েবানা জানাজা পড়েন, সেই সব দেশবিরোধীদের চিহ্নিত করে সামাজিকভাবে বয়কট ও প্রশাসনিক ব্যবস্থা নিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক মাসুম চৌধুরী বলেন, সব মেলার সেরা মেলা, মুক্তিযুদ্ধের বিজয় মেলা, যারা যুদ্ধাপরাধীদের গাড়িতে মন্ত্রিত্বের পতাকা দিয়েছে তাদের হাতে দেশ নিরাপদ নয়।

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘সাবেক মুক্তিযোদ্ধা’ বলে উল্লেখ করে মাসুম চৌধুরী বলেন, যিনি মুক্তিযুদ্ধ করেও রাজাকারদের পৃষ্ঠপোষকতা করেন, তিনি আর মুক্তিযোদ্ধা থাকেন না, ‘সাবেক’ হয়ে যান।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬

এআর/টিসি

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।