ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বয়সে নয় মানেও এগিয়ে নিতে হবে কসউবিকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
বয়সে নয় মানেও এগিয়ে নিতে হবে কসউবিকে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব শফিউল আলম

১৪২ বছর অনেক দীর্ঘ সময়। এই সময়ে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় (কসউবি) যতটুকু এগিয়ে যাওয়ার কথা তা যায়নি। অবকাঠামোগত ভাবে পিছিয়ে রয়েছে ।তাছাড়া শিক্ষার মানদণ্ডের উন্নয়নও তেমনভাবে হয়নি। কাজেই শুধু বছর গুনলে হবে না মানেও এগিয়ে নিতে হবে এ বিদ্যালয়কে। এ দায়িত্ব নিতে হবে এ স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের।

কক্সবাজার: ১৪২ বছর অনেক দীর্ঘ সময়। এই সময়ে কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় (কসউবি) যতটুকু এগিয়ে যাওয়ার কথা তা যায়নি।

অবকাঠামোগত ভাবে পিছিয়ে রয়েছে । তাছাড়া শিক্ষার মানদণ্ডের উন্নয়নও তেমনভাবে হয়নি।
কাজেই শুধু বছর গুনলে হবে না মানেও এগিয়ে নিতে হবে এ বিদ্যালয়কে। এ দায়িত্ব নিতে হবে এ স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের।

কসউবির ১৪২ বছর উপলক্ষে আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব শফিউল আলম এসব কথা বলেন।

তিনি কসউবিয়ানদের পরামর্শ দিয়ে বলেন, ৮ বছর পরে দেড়শ’ বছর পূর্তি অনুষ্ঠান করার উদ্যোগ নিতে হবে। বিদ্যালয়ের মান উন্নয়নে একটি সংগঠন গড়ে তুলতে হবে। যা বিদ্যালয়ের সমস্যা নিয়ে কাজ করবে।

তিনি বলেন, এ বিদ্যালয়ে ৪৯ জন শিক্ষকের মধ্যে অর্ধেকের বেশি পদ শূন্য। এই শূন্যপদ পূরণে যথাসাধ্য চেষ্টা করবো। যাতে করে শুধু ১৪২ বছরের তকমা দিয়ে নয় প্রতিযোগিতার বিশ্বে টিকে থাকতে পারে এই বিদ্যালয়।  পরিবর্তন আনতে হবে এই বিদ্যালয়ের অনেক কিছুতেই।

কসউবি ৯৮ ব্যাচের ছাত্র মুহিবুল মুক্তাদির তানিমের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত রয়েছেন বিশ্বসাহিত্য কেন্দ্রের চেয়ারম্যান আবদুল্লাহ আবু সায়ীদ, ৭৮ ব্যাচের কসউবির প্রাক্তন ছাত্র ও ঢাকা বিভাগীয় কমিশনার হেলাল উদ্দিন, আশেক উল্লাহ রফিক এমপি, সাইমুম সরওয়ার কমল এমপি প্রমুখ।

প্রাক্তন ছাত্র অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত আছেন কসউবির ছাত্র ও শিক্ষক এম সিরাজুল হক, বর্তমান প্রধান শিক্ষক রাম মোহন সেনসহ পঞ্চাশের দশক থেকে ২০১৫ সালের প্রাক্তন শিক্ষার্থীরা।

পুনর্মিলনী অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬

টিটি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।